• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শার্শার পশুহাট থেকে ভারতীয় ভেরিয়েন্ট ছড়ানোর আশংকা

  জাহিরুল মিলন, শার্শা (যশোর)

০৫ জুন ২০২১, ১০:০৩
শার্শার পশুহাট থেকে ভারতীয় ভেরিয়েন্ট ছড়ানোর আশংকা
সাতমাইল পশুহাট (ছবি : দৈনিক অধিকার)

যশোরের শার্শা উপজেলায় দেশের সর্ববৃহৎ আন্তর্জাতিক স্থলবন্দর এবং দক্ষিণ অঞ্চলের সর্ববৃহৎ সাতমাইল পশুহাট হওয়ায় এ অঞ্চলের মানুষের মধ্যে ভারতীয় করোনা ভেরিয়েন্ট ছড়ানোর আশঙ্কা অনেক বেশি।

শার্শা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কার্যকরি নজরদারির অভাবে সীমান্তের হাট বলে খ্যাত বাগআঁচড়া সাতমাইল পশুহাট দিনদিন আতংকের নাম হয়ে উঠছে। শার্শা অঞ্চলের সীমান্তগুলো সিলগালা করা না হলে এ অঞ্চলের মানুষ স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়বে বলে অনেকে আশঙ্কা করছে।

সরকারি নির্দেশনা অমান্য করে এখানে চলছে ব্যবসায়িক কার্যক্রম। বাগআঁচড়া বাজারে মাস্ক বিহীন শপিং করতে দেখা যাচ্ছে। সাতমাইল পশুর হাটে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, সামাজিক দুরত্ব বজায় না রেখে চলছে পশু ক্রয়-বিক্রয়। চোরাকারবারি সিন্ডিকেটগুলো প্রশাসনের নজর এড়িয়ে অবৈধভাবে পশুসহ সকল মালামাল নিয়ে এসে বিক্রি করছে।

উপজেলা স্বাস্থ্য অধিদপ্তর সহ প্রশাসনের নজরদারীর অভাবে স্বাস্থ্যবিধি না মেনেই এরা চলাচল করছে। এ অঞ্চলে রহস্যজনক কারণে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কোন বিধি-নিষেধ আরোপ করা হলেও তা অনেকে মানছে না। সরকারি নির্দেশনা উপেক্ষিত হচ্ছে। স্বাস্থ্য সুরক্ষা না মেনে চলছে সমস্ত কার্যক্রম, লকডাউনে মধ্যে সাতমইল পশুহাটের কার্যক্রম স্থগিত করা এবং সামাজিক দূরত্ব নিশ্চিত ও বিধি নিষেধ আরোপ করা না হলে এ অঞ্চলে প্রাণঘাতী করোনা ভয়ংকর রুপধারণ করবে বলে আশংকা করা হচ্ছে ।

এ বিষয়ে উপজেলার নির্বাহী অফিসার আলিফ রেজা জানান, উপজেলার সকল বাজার কমিটি কে আগেই নির্দেশনা দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে গরুরহাট কার্যক্রম চালাতে নির্দেশনা দেয়া হয়েছিল। কমিটি সঠিকভাবে নির্দেশনা পালন করবে বলে আশ্বস্ত করেছিল। করোনা মনিটরিং করবে। উপজেলায় করোনা প্রতিরোধে করণীয় বিষয়ক মিটিং হয়েছে।

উল্লেখ্য, বিশ্বে অন্তত ১৭টি দেশে ভারতীয় ভেরিয়েন্ট এর ধরন পাওয়া গেছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক প্রতিবেদনে এ তথ্য জানায়। বিশ্বে সব রেকর্ড ভেঙ্গে, একই সময় ভারতে আক্রান্ত ও মারা যাওয়ার প্রথম স্থান। সনাক্ত হওয়া করোনাভাইরাস এর একটি স্ট্রেনকে ইংল্যান্ডের জনসাস্থ্য কর্তৃক উদ্যেগের রূপ ঘোষণা করা হবে এটি অন্য স্ট্রেলগুলো থেকে আরও বেশি দ্রুত ছড়ায় বলে আশঙ্কা করা হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড