• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশ-বিদেশে বিখ্যাত মঙ্গলবাড়িয়ার লিচু

  মোহাম্মদ সহিদ, কিশোরগঞ্জ

০৫ মে ২০২১, ১৪:০৫
গাছ ভর্তি মঙ্গলবাড়িয়া গ্রামের গোলাপি লিচু
গাছ ভর্তি মঙ্গলবাড়িয়া গ্রামের গোলাপি লিচু। (ছবি : দৈনিক অধিকার)

বৈশাখ মাসের মাঝামাঝি ও জ্যৈষ্ঠ মাসের প্রথমে বাজারে আসে কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার মঙ্গলবাড়িয়া গ্রামের গোলাপি লিচু। মিষ্টি ফলের এ সমারোহ আর মৌ মৌ গন্ধ জানান দেয় এটা মধুমাস। কিছুদিনের মধ্যেই পাকুন্দিয়া উপজেলার বিভিন্ন গ্রামের হাট-বাজারগুলোতে মৌসুমি ফল ক্রয়-বিক্রয়ের উৎসব শুরু হবে। জ্যৈষ্ঠ মাস আসতে না আসতেই হাট-বাজারগুলো সয়লাব হচ্ছে মৌসুমি ফলে।

সরেজমিনে দেখা যায়, মঙ্গলবাড়িয়া গ্রামের প্রতিটি বাড়ির বসতভিটা বা আঙিনায় গাছে গাছে থোকায় থোকায় লাল-গোলাপি টুকটুকে রংয়ের লিচু সবার নজর কাড়ছে।

প্রবীণদের মুখে শোনা যায়, মঙ্গলবাড়িয়া গ্রামের আব্দুল হাসিম মুন্সী নামের এক স্কুল শিক্ষক বহু বছর আগে ভারতীয় একটি গোলাপি জাতের লিচুর চারা এনে বাড়ির সামনে রোপণ করেছিলেন। ৫ থেকে ৭ বছর পর চারা গাছে লিচুর ফলন হয়। তার গাছের লিচু অত্যন্ত সুস্বাদু হওয়ায় গ্রামের কৃষক বশির উদ্দিন এই গাছের কলম চারা তৈরি করে লিচুর চাষ শুরু করেন। পর্যয়ক্রমে সম্প্রসারিত হতে থাকে এই লিচুর চাষ।

বর্তমানে মঙ্গলবাড়িয়া, কুমারপুর, হোসেন্দী, নারান্দী, তারাকান্দি, জাঙ্গালীয়া, সুখিয়া, ও চন্ডিপাশাসহ উপজেলার সর্বত্রই অধিকাংশ বাড়িতে লিচুর বাগান রয়েছে। তার মধ্যে মঙ্গলবাড়িয়া গ্রামেই ৭ থেকে ৮শ লিচুর বাগান রয়েছে। প্রতি বছর গাছে মুকুল আসার আগেই বেপারীরা লিচু গাছ আগাম কিনে নেয়।

পাইকাররা এখান থেকে লিচু কিনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় নিয়ে যায়। যে লিচু আগে ১০০ থেকে ১৫০ টাকা শ দরে বিক্রি হতো সেই লিচু এখন ৩০০ থেকে ৫০০ টাকা বিক্রি হচ্ছে। এ লিচু কেনার জন্য পাইকারদের পাশাপাশি প্রতিদিন এলাকায় প্রাইভেটকারেও চলে আসছেন অভিজাত গ্রাহকরা।

জানা যায়, আমেরিকা, জার্মানি, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, কুয়েত, সিঙ্গাপুর ও লন্ডনে বাংলাদেশি প্রবাসীদের কাছে বিভিন্ন মাধ্যমে যাচ্ছে মঙ্গলবাড়িয়ার সুস্বাদু লিচু।

লিচু বাগান মালিকরা জানান, রোজা ও করোনার কারণে কিছুটা উৎকণ্ঠা থাকলেও এ বছর বৈশাখের প্রথমে কালবৈশাখী ঝড়বৃষ্টি না হওয়ায় ভালো ফলন হয়েছে। তাই লাভের আশা করছেন তারা।

উপজেলা কৃষি অফিসার সাইফুল হাসান আলামিন জানান, এ বছর বৈশাখের প্রথমে ঝড়-বৃষ্টি না হওয়ায় মুকুলের ক্ষতি হয়নি। এতে লিচুর বাম্পার ফলন হয়েছে। আগাম বৃষ্টি না হওয়ায় লিচুর আকার একটু ছোট হলেও এ বছর অধিক মিষ্টি, সুস্বাদু ও সুন্দর হয়েছে।

ওডি/জেআই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড