• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঁশখালীতে কাঁকরোলের বাম্পার ফলন

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম)

০৫ মে ২০২১, ১৩:৩৯
বাঁশখালীর বাজারে কাঁকরোলএর স্তুপ
বাঁশখালীর বাজারে কাঁকরোলএর স্তুপ। (ছবি: সংগৃহীত)

বাঁশখালীতে যে বিভিন্ন প্রজাতির সবজি চাষ করা হয় তার মধ্যে সবচেয়ে বেশি চাষ করা হয়েছে কাঁকরোল। প্রচুর ফলনে চাষিরা ভীষণ আশান্বিত হলেও প্রথম পর্যায়ে যে হারে দাম পাওয়া যেত লকডাউনে সে হারে দাম পাচ্ছে না চাষিরা। বর্তমানে বাজারে খুচরা ৬০ থেকে ৭০ টাকা কেজি বিক্রি হলেও পাইকারি বাজারে এই দাম ৩০ থেকে ৪০ টাকা কেজি বা এর থেকেও কম।

প্রতিদিন পাইকাররা বাঁশখালীর বিভিন্ন বাজার এবং ফসলী ক্ষেত থেকে কাঁকরোল কিনে নিয়ে তা দেশের বিভিন্ন স্থানে রপ্তানি করছেন।

বাঁশখালীর নাপোড়া, শীলকূপ, সাধনপুর, কালীপুর, চাম্বল, টাইমবাজার, পুইছড়ি প্রেমবাজার সহ উপজেলার বিভিন্ন বাজারের বিক্রেতারা জানান, প্রচুর পরিমাণ সবজি উৎপাদন করেও আশানুরূপ দাম পাওয়া যাচ্ছে না। তবে বাঁশখালীতে উৎপাদিত সবজি চট্টগ্রামের চাহিদা পূরণ করতে সক্ষম। কারণ এখানকার সবজি কোন ধরনের রাসায়নিক বিষ মিশ্রিত না হওয়ায় ক্রেতারা সহজেই এই সবজির প্রতি সহজে আকৃষ্ট থাকে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাধারণ পাইকাররা এসে কাঁকরোল ক্রয় করে ট্রাকে করে নিয়ে যাচ্ছেন।

বাঁশখালীর চাম্বল বাজার হাইদরি মুড়া এলাকার কাঁকরোল চাষি নজরুল, শিলকুপের মোজাম্মেল ও হারুন, রফিক বলেন, পাইকারি ক্রেতারা কেজি হিসেবে না নিয়ে প্রতি ভার হিসেবে কিনে থাকেন। ৭শ’ টাকা থেকে শুরু করে হাজার ১২শ’ টাকা পর্যন্ত নিয়ে থাকেন। এ বছর চলতি মৌসুমে আশানুরূপ কাঁকরোল উৎপাদন হয়েছে তবে কালবৈশাখীর প্রচণ্ড ঝড়-বৃষ্টি না হলে সবজি আরও বেশী উৎপাদন হবে। যা বাঁশখালীর সাধারণ চাষিদের জন্য অত্যন্ত লাভজনক হবে। চলতি মৌসুমে কাঁকরোল ছাড়াও বেগুন, ঢেঁড়স, শসা, মিষ্টি কুমড়া, ঝিঙা, বরবটি, তিত করলা সহ লিচু, আম, জাম, কাঁঠালের বর্তমানে বাজারে চাহিদা অনুসারে পাওয়া যাচ্ছে।

বাঁশখালী উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ আবু ছালেক বলেন, এ বছর বাঁশখালীতে প্রায় সাড়ে ১১শ’ হেক্টর জমিতে কাঁকরোল চাষ হয়েছে। পাশাপাশি সকল ধরনের শাক সবজি থেকে শুরু করে বিভিন্ন প্রজাতির ফলের ব্যাপক হারে উৎপাদন হয়েছে। তার মধ্যে এবার কাঁকরোল ও বেগুন চাষ করে চাষিরা সফল হয়েছে।

তিনি বলেন, কাঁকরোল এ অঞ্চলের অন্যতম একটি মৌসুমি সবজি। জমির উর্বরতা, কৃষি সহায়তা ও কৃষি বিষয়ক পরামর্শ নিয়ে চাষিরা করলা চাষেও সফল হয়েছেন।

কৃষি কর্মকর্তা জানান, চলতি মৌসুমে বৃষ্টি কম হওয়ায় ফলন একটু কম হলেও স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে চট্টগ্রাম শহরের কালা মিয়া বাজার, চাকতাই সহ বিভিন্ন এলাকায় ট্রাক বোঝাই করে বাঁশখালীর বিষমুক্ত করলা কদর পাচ্ছে।

ওডি/জেআই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড