• রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইচ্ছাশক্তিই হস্তশিল্পের উদ্যোক্তা বানিয়েছে শাকিল হোসাইনকে

  বিশেষ প্রতিবেদক

০৪ মে ২০২১, ১৬:০৩
উদ্যোক্তা
উদ্যোক্তা শাকিল হোসাইন ও পোশাক তৈরির কর্মীরা। ছবি : দৈনিক অধিকার

কথায় আছে, ‘ইচ্ছাশক্তি অনেক কিছু সফল করতে পারে।’ প্রবল ইচ্ছাশক্তির কারণে প্রায় বিনা পুঁজিতে ব্যবসা শুরু করেন জামালপুরের শাকিল হোসাইন। বর্তমানে তিনি যেমন আত্মনির্ভরশীল তেমনি অনেক বেকারকে দিতে পেরেছেন কাজ।

শাকিল হোসাইন জানান, ‘মাত্র চার হাজার টাকায় ২০১৫ সালে হাতের কাজের ড্রেস তৈরির কাজ শুরু করি। শিক্ষা জীবন শেষ করে চাকরির পেছনে না ছুটে নিজে কিছু করার চেষ্টা করেছি। ২০১৫ সালে জামালপুর শহরের মার্কেট থেকে কাপড় কিনে শুরু করি আমার ব্যবসা।’

বর্তমানে শাকিলের মূলধন চার লাখ টাকা এবং তার অধীনে কাজ করছেন ৮০ জন কর্মী। একদিকে নিজে হয়েছেন আত্মনির্ভরশীল অন্যদিকে নিজ গ্রামের বেকার নারীদের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন।

শাকিল হোসাইনের জন্ম এবং বেড়ে উঠা জামালপুরে। লেখাপড়া করেছেন জেলার সরকারি আশেক মাহমুদ সরকারি কলেজে। লেখাপড়া শেষ করেই নেমে পড়েন আত্মনির্ভরশীল হওয়ার চেষ্টায়।

বর্তমানে তিনি হাতের পাঞ্জাবি, ওয়ান-পিস, টু-পিস, থ্রি-পিস, শাড়ি, বেড-শীট, নকশি ব্যাগ তৈরি ও পাইকারি বিক্রি করছেন। সম্প্রতি হাতের কাজের এসব পণ্যে বিভিন্ন ধরনের সেলাই সংযোজন করেছেন-গুজরাটি, মাকড়সা, জামদানি, নকশি সেলাই/কাঁথা স্ট্রিচ, গোলাপ ডিজাইন ইত্যাদি।

নিজের প্রতিষ্ঠানের নাম দিয়েছেন ‘প্রদর্শনী হস্তশিল্প’। অনলাইনে এ নামে মার্কেটিংও করছেন। শাকিল হোসাইন নিজ কারখানায় হস্তশিল্পের ড্রেস তৈরির পর সারাদেশে পাইকারি বিক্রি করেন।

বিশ্বব্যাপী করোনা মহামারির মাঝেও তার তৈরি পোশাক স্বাভাবিকভাবেই বিক্রি হয়েছে বলে তিনি জানান। কিছুদিন পরই ইদুল ফিতর, ইদকে সামনে রেখে পোশাক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তরুণ এই উদ্যোক্তা। ব্যবসায়ের কাজে সহযোগিতা করছেন তার ছোট ভাই সাদিকুর রহমান-উজ্জল। নিজ লেখাপড়ার পাশাপাশি অনলাইন মার্কেটিংয়ের বিষয়টি দেখাশুনো করেন মাস্টার্স পড়ুয়া ছোট ভাই।

আরও পড়ুন : ঝরে পড়ছে লিচুর গুটি, দুশ্চিন্তায় চাষিরা

শাকিল হোসাইন জানান, ‘আমি সব সময় ড্রেসের গুণগত মানের ওপর গুরুত্ব দিয়ে থাকি। পণ্যের গুণগত মানের সাথে কোনো আপোষ করি না। এছাড়া ভোক্তার চাহিদাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকি। তাদের চাহিদামতো ড্রেসের ডিজাইন ও ড্রেস তৈরি করি। ভোক্তার চাহিদা অনুযায়ী অর্ডার নিয়েও ড্রেস তৈরি করি। ব্যাংক থেকে ঋণ পেলে এবং সরকারের সহযোগিতা পেলে আমার ব্যবসা কয়েকগুণ বৃদ্ধি পাবে এবং আমার পণ্য বিদেশে রপ্তানি করতে পারব।’

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড