• বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুই পরিবারের দ্বন্দ্বে বর্গাচাষিরা সর্বস্বান্ত

  সুমন খান, লালমনিরহাট

০২ মে ২০২১, ১৬:০৪
ভুট্টাখেত
ক্ষতিগ্রস্ত ভুট্টাখেত (ছবি : দৈনিক অধিকার)

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার সানিয়াজান ইউনিয়নের আরাজি শেখ সুন্দর গ্রামের প্রভাবশালী তালুকদার পরিবার ও হাবিবুল্লা পরিবারের মধ্যে জমি সংক্রান্ত বিরোধ দীর্ঘদিনের। গত শনিবার ভোরে হাবিবুল্লার পরিবার, তালুকদার পরিবারের দখলে থাকা ভুট্টাখেত নষ্ট করে ফসল নিয়ে যায়। পুলিশ খবর পেয়ে পরিস্থিতি শান্ত করে, ঘটনাস্থল থেকে হাবিবুল্লার ছোট ভাই ছায়েদুর রহমানকে (৪০) গ্রেপ্তার করে জেল হাজতে পাঠায়।

এ ঘটনায় স্থানীয় থানায় একটি মামলা রুজু হয়েছে। পুলিশ ও স্থানীয়রা জানায়, উপজেলার সানিয়াজান ইউনিয়নের আরাজি শেখ সুন্দর গ্রামের জমির দখল নিয়ে ওই দুই পরিবারের দ্বন্দ্ব চলে আসছে। এ নিয়ে কয়েক দফায় সংঘর্ষ ও একাধিক মামলাও রয়েছে। বর্তমানে তালুকদার পরিবারের দখলকৃত ওই জমিতে কয়েকটি পরিবার বর্গাচাষ করছে। এবার ওই জমিতে ভুট্টার চাষাবাদ করা হয়েছে।

গত শনিবার ভোরে হাবিবুল্লার পরিবারের কয়েক শতাধিক লোকজন জমি দখলে নিয়ে ভুট্টা খেত নষ্ট করে ফেলে। ফলে ওই জমির বর্গাচাষিরা ফসল হারিয়ে সর্বস্বান্ত হয়ে পরেছে। অপর দিকে জমি দখলের খবর পেয়ে পুলিশ ভোরেই ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে। ঘটনাস্থল থেকে ছায়েদুর রহমান (৪০) নামে একজনকে আটক করেন।

এ ব্যাপারে স্থানীয় থানায় আবুল কালাম আজাদ তালুকদার বাদী হয়ে হাবিবুল্লাকে প্রধান আসামি ও ৩৮ জনের নাম উল্লেখ করে আরও ১৫০ থেকে ২০০ জনকে আসামি করেন। আব্দুল লতিফ তালুকদার বলেন, পৈত্রিক সূত্রে প্রাপ্ত জমি হয়ে বর্গাচাষি দিয়ে চাষাবাদ করছি দীর্ঘদিন ধরে। হাবিবুল্লা পরিবার ভাড়াটিয়া সন্ত্রাসী নিয়ে অস্ত্র-সস্ত্রে সজ্জিত হয়ে ভুট্টাখেত নষ্ট করে ফেলে। এতে বর্গাচাষিরাসহ আমার পরিবার ব্যাপক ক্ষতির মুখে পড়েছে।

অপরদিকে হাবিবুল্লা বলেন, ওই জমি আমাদের ক্রয়কৃত সম্পত্তি। গত ২১ বছর আগে তালুকদার পরিবার জবর দখল করে নেয়। হাইকোটের রায় পেয়ে জমিটি আমরা দখলে নেই।

হাতীবান্ধা থানার ওসি এরশাদুল আলম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, রাতের আধারে জমি দখলের চেষ্টা অনৈতিক, সংবাদ পেয়ে ভোরেই ঘটনাস্থলে পুলিশের টিম পাঠানো হয়। তারা ঘটনাস্থলে গিয়ে জমি দখলদারদের ছত্রভঙ্গ করে একজনকে গ্রেপ্তার করেন। শনিবার তাকে জেল হাজতে পাঠানো হয়েছে। এ ঘটনায় একটি মামলা রুজু হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড