• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনীতে নিউমোনিয়ায় শিশুর মৃত্যু

  এস এম ইউসুফ আলী, ব্যুরো প্রধান (ফেনী)

০১ মে ২০২১, ১৬:২২
লাশ
লাশ (ছবি : দৈনিক অধিকার)

ফেনীতে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ইসরাত জাহান সুমাইয়া নামের ৬ মাস বয়সি এক শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার (৩০ এপ্রিল) দিবাগত রাত ১টার দিকে জেলার সোনাগাজী উপজেলার সুলাখালী এলাকার নিজ বাড়িতে শিশুটির মৃত্যু হয়। নিহত ইসরাত স্থানীয় একরামুল হকের মেয়ে।

শিশুর পিতা একরামুল হক বলেন, গত এক সপ্তাহ ধরে কাশি ও জ্বরের জন্য বাড়িতে রেখে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ইসরাতের চিকিৎসা চলছিল। করোনা পরিস্থিতির কারণে হাসপাতালে ভর্তি না করে গত এক সপ্তাহে তাকে ৩ বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসক দেখিয়ে ওষুধ এনেছিলাম।

চিকিৎসকেরা শিশুটিকে হাসপাতালে ভর্তির কথা বললেও শিশুর মা বাড়িতে অসুস্থ হওয়ায় ভর্তি করাননি তিনি। দু-এক দিন পরপর বাড়ি থেকে নিয়ে চিকিৎসা করিয়েছেন।

গত বৃহস্পতিবার সকালে হাসপাতালে নিয়ে শিশু বিশেষজ্ঞ চিকিৎসককে দেখিয়ে ওষুধ নিয়ে বাড়িতে এসে ওষুধ খাওয়ানোর পর বৃহস্পতিবার সকাল থেকে ইসরাতের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়। সারা দিন হাসি খুশিতে থেকে রাত একটার দিকে ঘুমের মধ্যে মারা যায় সে।

সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের শিশু বিশেষজ্ঞ মো. আরমান বিন আবদুল্লাহ বলেন, শিশুদের মধ্যে নিউমোনিয়া ও ডায়রিয়ার লক্ষণ দেখা দিলে দেরি না করে তাকে দ্রুত হাসপাতালে ভর্তি করা প্রয়োজন। নিউমোনিয়ায় আক্রান্ত প্রায় ৬৫ শতাংশ শিশুকে সুস্থ করতে হাসপাতালে ভর্তি করে টিকা দিতে হয়। ঋতু পরিবর্তন ও ঠান্ডা-গরমের সময় শিশুদের শুষ্ক, উষ্ণ ও পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গায় রাখাসহ সাবান দিয়ে হাত ধুয়ে শিশুকে কোলে নেওয়ার পরামর্শ দেন তিনি।

আরও পড়ুন : ব্যবসায়ী সিন্ডিকেটে ভোক্তারা জিম্মি

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা উৎপল দাশ বলেন, ঋতু পরিবর্তন ও ঠান্ডা-গরমে হাসপাতালে ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গেছে। গত এক মাসে ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ৩ শতাধিক রোগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে। তবে করোনা ভীতির কারণে অনেকে শিশুকে হাসপাতালে ভর্তি না করে ওষুধ নিয়ে বাড়িতে চলে যান। তিনি শিশুদের মধ্যে নিউমোনিয়ার লক্ষণ দেখা দিলে দ্রুত হাসপাতালে ভর্তির পরামর্শ দেন।

ওডি/এএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড