• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কারেন্ট পোকার আক্রমণে দিশেহারা কৃষক

  কাজী কামাল হোসেন, ব্যুরো প্রধান (রাজশাহী)

০১ মে ২০২১, ১১:৪৭
dfhjnghk
ছবি : দৈনিক অধিকার

নওগাঁয় ইরি বোরো ধান কাটা ও মাড়াইয়ের মহূর্তে হঠাৎ করে বাদামী গাছ ফড়িং এর (কারেন্ট পোকা) আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। এমনকি কৃষি অফিসারের পরামর্শে কিটনাশক স্প্রে করে পোকা দমন করতে পারছেন না কৃষকরা। তাই বাধ্য হয়ে জমির আধা-পাকা ধান কাটছেন তারা। ফলে ধানের ফলন বিপর্যয় দেখা দিয়েছে। যেখানে প্রতি বিঘা জমিতে প্রকারভেদে ২০-২২ মন হারে ফলন হচ্ছে অথচ কারেন্ট পোকার আক্রমণে প্রায় অর্ধেক ফলন হচ্ছে।

জানা গেছে, কারেন্ট পোকা খুবই ক্ষতিকর। এই পোকা আক্রমণ করার মাত্র ১/২ দিনের মধ্যেই গাছের রস চুষে খায়। ইতোমধ্যেই জেলার মহাদেবপুরের ভীমপুর, গনেষপুর, তেজপাইন, রসুলপুর, পিড়া ও চেরাগপুর ইউনিয়নের মনোহরপুর গ্রামের মাঠে কারেন্ট পোকার আক্রমণ দেখা দিয়েছে। কৃষকরা উপ-সহকারি কৃষি অফিসার ও কিটনাশক দোকানীদের পরামর্শে নামিদামি বিভিন্ন কোম্পানীর কিটনাশক কিনে জমিতে স্প্রে করেও দমন করতে পারছে না।

ভীমপুর ইউনিয়ন পরিষদের সদস্য বিপুল কুমার হাজরা বলেন, বিভিন্ন কিটনাশক ব্যবহার করেও পোকা দমন করতে না পেরে অবশেষে আধাপাকা ধান জমি থেকে কাটতে বাধ্য হচ্ছেন কৃষকরা। স্থানীয় কৃষি কর্মকর্তা ও কিটনাশকের দোকানীদের কথামত কিটনাশক স্প্রে করেও কারেন্ট পোকা দমন করতে পারছেন না। এমনকি যে জমিতে ধান আজ ভালো আছে আগামীকাল সেগুলোতেও কারেন্ট পোকা আক্রমণ করছে। ভয়ানক এ পোকা ধানের ক্ষেতে আক্রমণের মাত্র ১/২ দিনের মধ্যেই নষ্ট করে দিচ্ছে ধানের ক্ষেত। এজন্য বাধ্য হয়ে আধাপাকা ধান কাটছে।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক শামছুল ওয়াদুদ জানান, ইরি বোরো রোপনের সেই শুরু থেকেই মাঠ পর্যায়ে গিয়ে কৃষকদের পরামর্শ দিয়ে আসা হয়েছে। তবে দুই এক জায়গায় ধানের ক্ষেতে বাদামী গাছ ফড়িং আক্রমণ করেছে। এজন্য নিয়মিত কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়া শেষ মহূর্তে ধান পাকার পর্যায়ে আক্রমণ করায় তেমন বড় ধরনের ক্ষতি হবে না।

ওডি/

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড