• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

উখিয়ায় বোরো ধানের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি 

  এম. সালাহ উদ্দিন আকাশ, উখিয়া (কক্সবাজার)

৩০ এপ্রিল ২০২১, ১২:৪৭
ছবি : দৈনিক অধিকার

কক্সবাজারের উখিয়ায় চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষকরা মাঠ ভর্তি পাকা ধান কাটা শুরু করে দিয়েছে। ধান ক্ষেত সমূহ দেখলে মনে হয় অতীতের সব ফলনের রেকর্ডকে পিছনে ফেলে আশানুরূপ ফলন হয়েছে। ফলন ভাল হওয়ায় কৃষকেরা মহা খুশি।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকালে উপজেলার রাজাপালং এলাকার কৃষক ছৈয়দুর রহমান ও আব্দুল আলম জানান, গত বছরের চেয়ে তাদের ধান চাষে এ বছর ফলন বেশি ভাল হয়েছে। এমনকি বাম্পার ফলন হয়েছে বলে দাবি করেন।

আব্দুল আলম জানান, প্রাকৃতিক আবহাওয়া অনুকূল পরিবেশে থাকায় এ বছর ধান ক্ষেতে কোন প্রভাব পড়েনি। ফলে ধান ক্ষেত অক্ষত রয়েছে। আর ব্যাপক ফলন হয়। গড়ে প্রতিকানি অথ্যাৎ ৪০ শতক জমিতে একশত বিশ আড়ি ধান হবে বলে জানান।

এদিকে উখিয়া উপজেলা কৃষি সম্প্রাসারণ অফিসের তথ্য মতে, চলতি বছর বোরো মৌসুমের চাষাবাদ হয় ৬ হাজার, ৪শত ৬০ হেক্টর জমিতে। লক্ষ্য মাত্র ছিল ৬ হাজার ৪শত হেক্টর।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোহাম্মদ সোহেল রানা জানান, প্রতি ব্লকে একজন করে মোট ৮ জন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মাঠে সার্বক্ষনিক দায়িত্ব পালন করে আসছে বলে এ প্রতিবেদককে জানান। ফলে মাঠে ভাল ফলন হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ প্রসেনজিৎ তালুকদার বলেন, এ বছর চলতি বোরো মৌসুমে উখিয়ায় বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া ভাল থাকায় কৃষক মাঠে ভাল ফলন ফলাতে সক্ষম হন। এমন কি চাহিদার চেয়ে ভাল ফলন হয়েছে বলে তিনি জানান।

ওডি/

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড