• রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিপ্লবী রবি নিয়োগীর জন্মবার্ষিকী আজ

  শাকিল মুরাদ, শেরপুর

৩০ এপ্রিল ২০২১, ১০:৫৯
অগ্নিযুগের সিংহপুরুষ বিপ্লবী রবি নিয়োগী
অগ্নিযুগের সিংহপুরুষ বিপ্লবী রবি নিয়োগী। (ছবি: সংগৃহীত)

অগ্নিযুগের সিংহপুরুষ বিপ্লবী রবি নিয়োগী। ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে মানুষের অধিকার রক্ষায় টঙ্গ আন্দোলন, তেভাগা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও স্বৈরাচার বিরোধী আন্দোলনে তিনি ছিলেন একজন লড়াকু সৈনিক। শত নির্যাতন-নিপীড়ন, কারাভোগ করেও মানুষের অধিকার আদায়ের সংগ্রামে কখনো পিছপা হননি। তিনি ছিলেন আদর্শনিষ্ঠ, সৎ, নির্লোভ, নির্ভীক, দেশপ্রেমিক।

শেরপুর শহরের গৃর্দানারায়ণপুর মহল্লার (পুরাতন গরুহাটি) জমিদার পরিবারে জন্মগ্রহণকারী বিপ্লবী রবি নিয়োগীর ১১২ তম জন্মবার্ষিকী আজ। (বাংলা পঞ্জিকা মতে ১৩১৬ সালের ১৬ বৈশাখ মোতাবেক ৩০ এপ্রিল)। স্কুল জীবনেই তিনি গুপ্ত সমিতি যুগান্তরে দীক্ষা নিয়ে বিপ্লববাদী ধারায় সক্রিয় হয়েছিলেন। পরে তিনি কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত হন। আন্দোলন-সংগ্রাম করতে গিয়ে বিপ্লবী রবি নিয়োগী আন্দামান সেলুলার জেলাসহ বিভিন্ন মেয়াদে ৩৪ বছর কারাভোগ করেছেন। ত্যাগী নেতা রবি নিয়োগী স্বাধীন বাংলাদেশে কিংবদন্তি হয়ে উঠেছিলেন। ব্রিটিশদের জুড়ে দেওয়া ‘ডাবল স্টারে’র কারণে স্বাধীন বাংলাদেশের মাটিতেও জিয়া ও এরশাদ সরকারের আমলে তিনি কারাভোগ করেন।

বিপ্লবী রবি নিয়োগী কলম সৈনিক হিসেবেও মানুষের অধিকার প্রতিষ্ঠায় নিষ্ঠ ছিলেন। তিনি বিনা বেতনে সাপ্তাহিক একতা ও দৈনিক সংবাদের শেরপুর জেলা বার্তা পরিবেশক হিসেবে আজীবন কাজ করেছেন। তিনি সর্বদাই একটি শোষণহীন, বৈষম্যহীন, অসাম্প্রদায়িক সুন্দর সমাজের স্বপ্ন দেখেছেন।

বিপ্লবী রবি নিয়োগী কেবল একজন ব্যক্তি নন, তিনি ছিলেন একটি প্রতিষ্ঠান। ২০০২ সালের ১০ মে সুদীর্ঘ কর্মময় জীবনের সমাপ্তি ঘটলেও যুগ-যুগান্তরের মানবমুক্তির লড়াইয়ের ধারায় লড়াকু মানুষের প্রেরণা হয়ে রয়েছেন বিপ্লবী রবি নিয়োগী। নিজ জন্মভূমি শেরপুর সাংবাদিক বিপ্লবী রবি নিয়োগী সভাকক্ষ পরিচালনা পর্ষদ বিপ্লবী রবি নিয়োগীর জন্মশতবার্ষিকী উপলক্ষে শুক্রবার দুপুরে শহরের নিউমার্কেট সভাকক্ষে আলোচনা সভা ও দরিদ্র পরিবারের মাঝে উপহার প্রদান কর্মসূচি গ্রহণ করেছে।

ওডি/জেআই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড