• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঁধ ভেঙে জোয়ারের পানি লোকালয়ে

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম)

২৮ এপ্রিল ২০২১, ২২:০০
ঢুকছে
পুটখালী জলকদর খালের স্লুইসগেট সংলগ্ন বেড়ীবাঁধ ভেঙে লোকালয়ে জোয়ারের পানি ঢুকছে (ছবি : দৈনিক অধিকার)

অকেজো স্লুইসগেট দিয়ে এবং অস্থায়ীবাঁধ ভেঙে প্রতিদিন জোয়ারের পানি ঢুকছে লোকালয়ে। পানি প্রবেশের কারণে শঙ্কিত বাঁশখালী উপজেলার সীমান্তবর্তী পুঁইছড়ি ইউনিয়নের পশ্চিম পুঁইছড়ির লোকজন। দীর্ঘদিন ধরে সংস্কার বিহীন পড়ে আছে পুইছড়ি ইউনিয়নের আরবশাহ ঘোনা পুটখালী জলকদর খালের উপর নির্মিত আরবশাহ বাজার সংযোগ স্লুইসগেট।

এ নিয়ে দক্ষিণ ও পশ্চিম পুইঁছড়ির প্রায় ১৮ হাজার বসতঘর শঙ্কায় পার করছে জীবন। বর্ষার আগেই স্লুইসগেট ও তৎসংলগ্ন বাঁধ নির্মাণ করা না হলে বন্যায় ও জোয়ারের পানিতে তলিয়ে যাবে দক্ষিণ পুইঁছড়ির ডাকাতিয়া ঘোনা, পন্ডিতকাটা ও সিকদার পাড়ার, আরবশাহ ঘোনার পূর্বাংশ, তেলিয়া পাড়া, আব্দুর পাড়া, মৌলার পাড়ার লোকজন। এতে তাদের স্বাভাবিক জীবনযাপনে নেমে আসবে স্থবিরতা। খেতের ফসলি জমি তলিয়ে যাবে পানিতে। চলতি বোরো মৌসুমে ধানি জমিতে জোয়ারের পানি প্রবেশ করায় ধান কেটে বাড়ীতে উঠানোর সময় হিমশিম খেতে হয়েছে কৃষকদের।

বেশ কয়েকবার অবহিত করার পরও পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) গাফিলতির কারণে সংস্কার হচ্ছেনা বাঁশখালী উপজেলার সীমান্তবর্তী পুঁইছড়ি ইউনিয়নের আরবশাহ্ ঘোনা সংলগ্ন পুটখালী খালে নির্মিত স্লুইসগেট এমন অভিযোগ এলাকার সচেতন মহলের।

আরও পড়ুন : সান্তাহারের পথেপ্রান্তে কৃষ্ণচূড়ার লাল মুকুট

পুঁইছড়ি এলাকার রোটারিয়ান মুবিনুল হক মুবিন বলেন, গত বছর স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে আমি সরেজমিনে যাই। স্লুইসগেট সংলগ্ন বাঁধের কিছু অংশ ভেঙে গেছে দেখে আমি নিজের অর্থায়নে বাঁধ নির্মাণে সহায়তা করি। এভাবে চলতে থাকলে বাঁধের বৃহত্তম অংশ ভেঙে গিয়ে বড় কোন দুর্ঘটনার আশংকা রয়েছে বলে জানান তিনি।

এ ব্যাপারে বাঁশখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান চৌধুরী মুহাম্মদ গালীব সাদলীর সাথে কথা হলে তিনি জানান, পুটখালী জলকদর খালে নির্মিত স্লুইসগেট অকেজো হয়ে পড়া ও সংলগ্ন বাঁধ ভেঙে যাওয়ার খবর পেয়েছি। এটি মূলত দেখার বিষয় পাউবোর। বরাদ্দ না থাকায় পরিষদের পক্ষে বাঁধ নির্মাণ করা সম্ভব হচ্ছে না। তবে, উপজেলা মাসিক সমন্বয় মিটিংয়ে বিষয়টি আমি উত্থাপন করবো এবং এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবো।'

চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী প্রকাশন চাকমা কে এ বিষয়ে জানতে চেয়ে মুঠোফোনে বেশ কয়েকবার যোগাযোগ করতে চাইলেও ফোনে যোগাযোগ করা সম্ভব হয়নি।

ওডি/হাসান

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড