• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দোহাজারী হাসপাতালের জরাজীর্ণ ভবনে সংস্কার কাজ শুরু

  মো. কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ (চট্টগ্রাম)

২৮ এপ্রিল ২০২১, ১৩:০৯
হাসপাতালের সংস্কার কাজ চলছে (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতালের জরাজীর্ণ মূল ভবনে সংস্কার কাজ শুরু হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ১৫ লাখ ৯১ হাজার টাকা। গত সপ্তাহ থেকে উক্ত ভবনের সংস্কার কাজ শুরু করেছে রাফি এন্টারপ্রাইজ নামক একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

চট্টগ্রাম জেলা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, হাসপাতালটির দ্বিতল বিশিষ্ট মূল ভবনের যেসব স্থানে পলেস্তারা খসে পড়েছে তা নতুন করে ঢালাই দেয়া, মহিলা ওয়ার্ডের ফ্লোর টাইলস, পয়ঃনিষ্কাষণ ব্যবস্থা, পুরো ভবনে চুনকাম, বৈদ্যুতিক লাইন ঠিক করণ, দরজা জানালা, ড্রেনেজ ব্যবস্থাসহ দ্বিতল বিশিষ্ট মূলভবন পুরোপুরি সংস্কার করা হবে।

প্রসঙ্গতঃ দ্বিতল বিশিষ্ট দোহাজারী হাসপাতালটি দীর্ঘদিন সংস্কার বিহীন থাকায় অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছিল। ভবনের অনেক স্থানে খসে পড়ছিল ছাদের পলেস্তারা। এতে অত্যন্ত ঝুঁকির মধ্যে চলছিল চিকিৎসা সেবা। এছাড়া পয়ঃনিষ্কাশণ ব্যবস্থাও ছিল অত্যন্ত নাজুক। এতে হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসা রোগীদের চরম দূর্ভোগ পোহাতে হতো। এ নিয়ে দৈনিক অধিকারসহ বেশ কয়েকটি গণমাধ্যমে একাধিকবার সচিত্র প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর টনক নড়ে কর্তৃপক্ষের। অবশেষে সংস্কারকাজ শুরু হওয়ায় স্বস্তি প্রকাশ করছেন স্থানীয় জনসাধারণ।

জানা গেছে, দোহাজারী হাসপাতালটি চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক লাগোয়া হওয়ায় সড়ক দূর্ঘটনায় আহত হওয়া রোগীসহ এ হাসপাতালে রোগীর সংখ্যা থাকে প্রচুর। দোহাজারী ছাড়াও চন্দনাইশ উপজেলার হাশিমপুর, সাতবাড়িয়া, বৈলতলী, ধোপাছড়ি, সাতকানিয়া উপজেলার কালিয়াইশ, খাগরিয়া, ধর্মপুর, নলুয়া, বাজালিয়া, পুরানগড়সহ বেশ কয়েকটি ইউনিয়নের প্রায় ৩ লক্ষাধিক মানুষের চিকিৎসার একমাত্র ভরসাস্থল দোহাজারী ৩১শয্যা বিশিষ্ট হাসপাতালের মূল ভবনটি সংস্কারের পরিবর্তে এ অঞ্চলের মানুষের প্রাণের দাবি ছিল নতুন হাসপাতাল ভবন নির্মাণ ও ১০০ শয্যায় উন্নিত করণ।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীন হোসাইন চৌধুরী জানান, হাসপাতাল ভবনটি অনেক পুরোন। তাই ভবনের অনেক স্থানে পলেস্তারা উঠে গিয়ে খসে পড়ছিল। এ ব্যাপারে আমরা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে লিখিত আকারে জানানোর পর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর গত সপ্তাহ থেকে হাসপাতাল ভবনটির সংস্কার কাজ শুরু করেন।

এ ব্যাপারে মুঠোফোনে যোগাযোগ করা হলে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী মো. মোহসিন দৈনিক অধিকারকে বলেন, ১৫ লাখ ৯১ হাজার টাকা ব্যয়ে দোহাজারী হাসপাতালের জরাজীর্ণ মূল ভবনটির সংস্কার কাজ শুরু হয়েছে। আশা করি আগামী জুন মাসের মধ্যে সংস্কারকাজ শেষ হবে। তিনি আরও বলেন, ইদের পর হাসপাতালটি সরেজমিন পরিদর্শন করে স্টাফ কোয়ার্টার সংস্কারসহ অবকাঠামোগত উন্নয়নে জরুরি ভিত্তিতে যে পদক্ষেপ নেয়া প্রয়োজন তা নেয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড