• বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেরপুরে কেজিতে বিক্রি হচ্ছে তরমুজ

  শাকিল মুরাদ, শেরপুর

২৮ এপ্রিল ২০২১, ০৯:৪৯
তরমুজের দোকান (ছবি : দৈনিক অধিকার)

মৌসুমের শেষের দিকে এসেই শেরপুরের প্রতিটি বাজারে বেড়েছে তরমুজের চাহিদা। এজন্য বিক্রেতারা অন্যান্য ব্যবসার পাশাপাশি তরমুজ বিক্রি করছেন। তবে শেরপুরে এবারই প্রথম তরমুজের বাজার চড়া ও বিক্রি হচ্ছে কেজিতে। কেজি হিসেবে তরমুজ কিনতে গিয়ে অতিরিক্ত দামে হিমশিম খেতে হচ্ছে ক্রেতাদের। মাঝে মধ্যে তরমুজের দাম নিয়ে ক্রেতা ও খুচরা বিক্রেতাদের কথা কাটাকাটিও হচ্ছে। তরমুজের বাজার এতো চড়া হলেও নেই প্রশাসনের তদারকি। ফলে যে যার মতো করে দাম বাড়িয়ে বিক্রি করছে প্রতিনিয়ত।

শেরপুর শহরের রঘুনাথ বাজার, খরমপুর, কলেজ মোড়, নিউ মার্কেট তরমুজের দোকানে গিয়ে দেখা যায়, খুচরা বিক্রেতারা ৪০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি করছেন। বাজারে এবার তরমুজের দাম বেশি হওয়ায় অনেক ক্রেতা না কিনে চলে যাচ্ছেন। এই গরমে মন চাইলেও অনেকে তরমুজ ছুঁয়ে দেখতে পারছেন না। পাইকাররা সরাসরি ক্ষেত থেকে তরমুজ কিনে আনেন। আবার অনেক চাষি তরমুজ নিয়ে পাইকারদের কাছে আসেন। তারা পিস হিসেবে কিনলেও বিক্রি হচ্ছে কেজিতে। এ যেনো দেখার কেউ নেই।

ক্রেতারা জানান, পাইকারি বাজার থেকে একসঙ্গে অনেক তরমুজ কিনতে হয়, কিন্তু খুচরা বাজারে ভোক্তা তার প্রয়োজন অনুসারে কিনতে পারেন। এ সুযোগটাকে কাজে লাগিয়ে খুচরা বাজারের ব্যবসায়ীরা তরমুজ বাজারে সিন্ডিকেট বাণিজ্য চালিয়ে আসছেন। যে কারণে পিস হিসেবে কিনে কেজি হিসেবে সব খুচরা ব্যবসায়ীরাই জোট বেধে তরমুজ বিক্রি শুরু করেছেন। এতে দ্বিগুণ লাভের আশায় এমনটা করা হচ্ছে। এতে বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা।

নিউ মার্কেট এলাকার বাসিন্দা রবিউল ইসলাম বলেন, একেক দোকানে একেক দাম। দামের নির্ধারণ নেই। যে যার কাছে যেমন নিতে পারে। ৪০ টাকা থেকে শুরু করে ৮০টাকা পর্যন্ত বিক্রি করেছে বিক্রেতারা। যদি প্রশাসন নজরদারি করে তাহলে ব্যবসায়ীদের সিন্ডিকেট বন্ধ হবে।

খরমপুর মোড়ে তরমুজ ব্যবসায়ী আরিফ হোসেন বলেন, কারওয়ান বাজার ও চৌরাস্তা থেকে তরমুজ কেজি কিনে আনা হয়। যা কেজি প্রতি খরচ পড়ে ২৫ থেকে ৩০টাকা। শেরপুর আসা পর্যন্ত সব মিলিয়ে খরচ হয় প্রায় ৪০ থেকে ৫০টাকা। এজন্য খুচরা বিক্রি করতে হচ্ছে ৬০ থেকে ৮০টাকা পর্যন্ত।

এ ব্যাপারে জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. মিজানুর রহমান বলেন, তরমজুরের কেজি হিসেবে বেশি দামে বিক্রি হচ্ছে এমন তথ্য পেয়েছি। অবশ্যই প্রশাসন ব্যবস্থা নিবে। আমরা ডিসি স্যারের সাথে কথা বলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করব।ব

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড