• শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুর্যোগে-দুঃসময়ে মানুষের পাশে 'সাতক্ষীরা ব্লাড ফাউন্ডেশন'

  মো. মুশফিকুর রহমান, সাতক্ষীরা

১৮ এপ্রিল ২০২১, ১৩:৫৫
ছবি : দৈনিক অধিকার

দুর্যোগে-দুঃসময়ে অসংখ্য মানুষের পাশে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন 'সাতক্ষীরা ব্লাড ফাউন্ডেশন'। আর্ত মানবতার সেবায় ২০১৯ সালের ১৪ এপ্রিল প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি নিয়মিত বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজ করে চলেছে।

সাতক্ষীরা ব্লাড ফাউন্ডেশনের কার্যক্রম মূলত স্বেচ্ছাসেবক এবং উপদেষ্টামণ্ডলী ও শুভাকাঙ্ক্ষীদের সমন্বয়ে পরিচালিত হয়। নাম ব্লাড ফাউন্ডেশন হলেও বিনামূল্যে রক্ত দেওয়ার পাশাপাশি সংগঠনটি অনেক সেবামূলক কাজ করে থাকে। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত সংগঠনটি কুরআন শিক্ষা, এতিমখানায় খাদ্য বিতরণ, শীতবস্ত্র বিতরণ, প্রাকৃতিক দুর্যোগে গৃহহীন মানুষদের গৃহ নির্মাণ করে দেওয়া, বিশেষ দিবসে ছিন্নমূল শিশুদের মাঝে বস্ত্র বিতরণ, অসহায় মানুষদের চিকিৎসা সহায়তা, মেধাবী ও দুস্থ শিক্ষার্থীদের শিক্ষাসহয়তাসহ বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

'জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে, রক্ত দেবো হেসে হেসে' এই স্লোগান ধারণ করে পরিচালিত সাতক্ষীরা ব্লাড ফাউন্ডেশনে প্রায় ৬০জন স্বেচ্ছাসেবক নিয়মিত স্বেচ্ছাসেবা মূলক কাজ করে যাচ্ছেন। তারা বিগত দুই বছরে সাতক্ষীরার দুই সহস্রাধিক মানুষকে বিনামূল্যে রক্তের ব্যবস্থা করে দিয়েছেন এবং এখনও দিয়ে যাচ্ছেন। এর পাশাপাশি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইনও করেছেন একাধিক বার। চলমান করোনা মহামারিতেও সংগঠনটির স্বেচ্ছাসেবকরা জেলা ও উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে সম্মুখ সারীর যোদ্ধা হিসেবে কাজ করছে। তারা মাস্ক বিতরণ, জীবাণুনাশক স্প্রে এবং সচেতনতামূলক ক্যাম্পেইনও পরিচালনা করেছে।

স্বেচ্ছাসেবা এবং সামাজিক উন্নয়নমূলক কাজের স্বীকৃতিস্বরূপ সংগঠনটি সরকারি-বেসরকারি ১০টির বেশি পুরস্কারে ভূষিত হয়েছে।

সাতক্ষীরা ব্লাড ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক কল্যাণ হালাদার রুদ্র বলেন, আর্ত মানবতার সেবার মহান লক্ষ্য নিয়ে দুই বছর আগে আমাদের সংগঠনটি যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন থেকেই আমরা মানুষের কল্যাণে কাজ করে চলেছি। প্রথম দিকে আমরা ব্লাডের উপর বেশি গুরুত্ব দিলেও পরে আমরা রক্তের পাশাপাশি বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজ শুরু করি।

সংগঠনটির সিনিয়র সহ-সভাপতি শিশির আল হেলাল বলেন, ইতিমধ্যেই আমরা বিভিন্ন ধরনের কাজ করেছি তবে আমাদের ইচ্ছা সাতক্ষীরায় একটি বিশেষ এম্বুলেন্স সার্ভিস চালু করা যে এম্বুলেন্সে অসহায় রোগীরা বিনামূল্যে সেবা পাবেন।

সাতক্ষীরা ব্লাড ফাউন্ডেশনের সভাপতি মঈনুল আমিন মিঠু বলেন, আমি আমাদের সংগঠনের স্বেচ্ছাসেবক এবং উপদেষ্টা ও শুভাকাঙ্ক্ষীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। কারণ স্বেচ্ছাসেবকরাই আমাদের সংগঠনের প্রাণ আর উপদেষ্টা ও শুভাকাঙ্ক্ষীরা উজ্জীবনী শক্তি। স্বেচ্ছাসেবকদের অক্লান্ত পরিশ্রম আর শুভাকাঙ্ক্ষীদের সহযোগিতা ছাড়া আমরা কিছুই না।

তিনি আরও বলেন, আমরা একটি সুখী-সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন দেখি যে বাংলাদেশে কোন দুঃখ-দুর্দশা থাকবে না। স্বপ্নের সেই বাংলাদেশ গড়তে আমাদের সংগঠনের যদি সামান্যতম ভূমিকাও থাকে তবেই আমরা সার্থক।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড