• সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুলিশ সুপারের বাসা ৩০ ঘুঘুর অভয়ারণ্য

  মামুনার রশিদ মিঠু, নীলফামারী

১৬ এপ্রিল ২০২১, ১৯:৫২
ঘুঘু
পুলিশ সুপার সিদ্দিকী তাঞ্জিলুর রহমানের বাসায় ৩০ ঘুঘু পাখি ঘর বেধেছে (ছবি : দৈনিক অধিকার)

গোলঘরে বসতে পারছেন না। লিচু বাগানেও স্প্রে করতে পারছেন কীটনাশক। প্রচণ্ড গরম পড়েছে। অথচ এসি চালাতে পারছেন না সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশ সুপার (এসপি) সিদ্দিকী তাঞ্জিলুর রহমান। কারণ এসব জায়গায় ৩০টি বাসা গড়েছে ঘুঘু পাখি। ওই পাখিরা যাতে স্বস্তিতে ডিম পাড়তে পারে এজন্য বাসভবন ও এর প্রাঙ্গণ জুড়ে কড়া সতর্ক পাহারায় রেখেছেন তিনি।

নীলফামারীর সৈয়দপুর শহরের রেলওয়ে অফিসার্স কলোনিতে প্রায় ২ একর জমির ওপর বিশাল বাসভবন পুলিশ সুপারের। এর দক্ষিণে রেলওয়ে অফিসার্স ক্লাব। আর পূর্বপাশে দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়কের (ডিএস) বাসভবন। মাঝে বিমানবন্দর সড়ক। ওই বাসভবনে স্ত্রী সন্তানসহ পুলিশ সুপারের বসবাস।

ভবনের পুরো প্রাঙ্গণ জুড়ে মনোরম বাগান। সেখানে রয়েছে বেশকিছু লিচু গাছ। ভবনের সামনে গোলঘর, গেট, লিচু বাগান, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের কুলার সবখানে বাসা বেধেছে ঘুঘু পাখি। ১৫ এপ্রিল (বৃহস্পতিবার) সকালে সরেজমিনে গেলে দেখা যায়, পুলিশ সুপার সিদ্দিকী তাঞ্জিলুর রহমান সন্তর্পণে বাগান পরিচর্যা করছেন। কথা হল তাঁর সাথে।

তিনি জানান, ভবনের ৩০টি স্থানে ঘুঘু পাখি বাসা বেধেছে। এর কারণে প্রচণ্ড গরম স্বত্বেও এসি ছাড়তে পারছি না। পাখিগুলো যাতে নিরাপদে ডিম পাড়তে পারে সেজন্য সব রকম ব্যবস্থা নিয়েছি। তিনি বলেন, অভিযোগ নিয়ে আসা দর্শনার্থীদের সাথে গোলঘরে বসা হচ্ছে না। কেউ উচ্চস্বরে কথা বলছে না। লিচু বাগানে ফল এসেছে। এসময় কীটনাশক স্প্রে করতে হয় কিন্তু আমি আমার লোকদের তাও মানা করেছি।

পাখিপ্রেমী পুলিশ সুপার হেসে বললেন, ছেলেবেলায় এয়ারগান দিয়ে কত পাখি মেরেছি। অথচ এখন দেখুন পাখিদের জন্য মায়া হচ্ছে। ওদের নিরাপত্তার কথা ভেবে পরিবারসহ কষ্ট করছি।

আরও পড়ুন : ন্যায্যমূল্যে দুধ-ডিম বিক্রির সুফল মিলছে না ফরিদপুরে

সিদ্দিকি তাঞ্জিলুর রহমান বলেন, ঘুঘু পাখির চরম শক্র হচ্ছে তালুয়া পাখি। ওই পাখি যাতে ঘুঘুর ডিম খেয়ে না ফেলে এজন্য বাসভবনে পুলিশ পাহারা বসিয়েছি। পালাক্রমে বিরামহীন খোঁজ রাখছেন তারা। আমি নিজেও এনিয়ে তদারক করছি। প্রচণ্ড গরমে কষ্ট পাচ্ছি তাতে কি! আমার বাসভবন এখন ঘুঘু পাখির অভয়ারণ্য। এটা কি আনন্দের নয়?

এ নিয়ে কথা হয় পাখি ও পরিবেশবাদী সংগঠন সেতুবন্ধনের সভাপতি আলমগীরের সাথে। তিনি জানান, বিষয়টি আমরা জেনেছি। আমরা সার্বিকভাবে তাকে সহযোগিতা করতে চাই। যোগ করেন তিনি।

ওডি/হাসান

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড