• শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

লেবু চাষে সফল তরুণ উদ্যোক্তা হাবিবুর

  কাজী কামাল হোসেন, নওগাঁ

১৫ এপ্রিল ২০২১, ১৬:১২
ছবি : দৈনিক অধিকার

নওগাঁয় সিডলেস লেবু চাষ করে সফলতা পেয়েছে বেশ কয়েকজন তরুণ কৃষি উদ্যোক্তা। তাদেরই একজন ধামইরহাটের হাবিবুর রহমান। কৃষি বিষয়ে পড়াশুনা শেষ করে নিজের যোগ্যতা প্রমাণ করতে তিনি শুরু করেন কৃষি খামার। মাত্র ৩৩ শতাংশ জমিতে লেবু চাষ করে বছরে প্রায় ৮ লক্ষ টাকা আয়ের স্বপ্ন তাঁর।

জানা গেছে, হাবিবুর রহমান ধামইরহাটের আলমপুর ইউনিয়নের দক্ষিণ শিববাটি গ্রামের কৃষক আব্দুর রহমানের ছেলে। কৃষি বিষয়ে বিএজিএড পাস করার পর ২০১৬ সালে নিজ গ্রামে উচ্চ ফলনশীল বারোমাসি সিডলেস জাতের ২৩১টি লেবুর চারা রোপন করেন। এতে তার মোট খরচ হয়েছে ৩০ হাজার টাকা। ২০১৭ সাল থেকে বাণিজ্যিকভাবে ওই বাগান থেকে লেবু ও চারা বিক্রি শুরু হয়।

প্রথম বছর ২০ হাজার, দ্বিতীয় বছর ৪০ হাজার, তৃতীয় বছর প্রায় ১ লক্ষ টাকার লেবু বিক্রি হয়েছে। সবচেয়ে বেশি লাভ হয়েছে করোনাকালে। ২০২০ সালে প্রতি পিচ লেবু পাইকারি হিসেবে ৫ টাকা দরে বিক্রি করে মোট ২ লক্ষ ৫০ হাজার টাকা আয় করেছেন তিনি। বর্তমানে তার বাগানের গাছে থোকায় থোকায় লেবু ধরেছে। একদিকে লেবু ওঠানো হচ্ছে অন্যদিকে প্রচুর ফুল আসছে।

এ প্রসঙ্গে তরুণ কৃষি উদ্যোক্তা হাবিবুর রহমান জানান, চলতি বছর তার বাগান থেকে পর্যায়ক্রমে ৮০ হাজার পিচ লেবু বিক্রি করা হবে। প্রতি পিচ লেবু ৫ টাকা দরে বিক্রি হচ্ছে। সে হিসেবে ৮০ হাজার লেবুর পাইকারি বাজার দর ৪ লক্ষ টাকা।

এছাড়া তার বাগানে প্রায় ৯ হাজার লেবুর চারা করা হয়েছে। প্রতি পিচ চারা ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। সে হিসেবে ৯ হাজার চারা বিক্রি করে পাওয়া যাবে সাড়ে ৪ লক্ষ টাকা। সবমিলিয়ে বাগানে এবার তার খরচ হয়েছে ৮০-৯০ হাজার টাকা। এ বছর বাগান থেকে আয় হবে প্রায় সাড়ে ৭ থেকে ৮ লক্ষ টাকা।

হাবিবুরের এই সফলতায় অনুপ্রাণিত হয়ে এলাকার বহু বেকার যুবক তার সহযোগিতা নিয়ে লেবু ও লিচু বাগান করছেন।

ধামইরহাট উপজেলা কৃষি কর্মকর্তা শাপলা খাতুন বলেন, হাবিবুরকে কৃষি বিভাগ থেকে সার্বিক সহযোগিতা প্রদান করা হয়েছে। তাছাড়া লেবুর মার্কেট তৈরি এবং চারা গাছ বিক্রি করতে কৃষি বিভাগ থেকে ব্যাপক প্রচারণা চালানো হয়েছে।

ওডি/আমিন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড