• শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গা ক্যাম্পে রহস্যজনক আগুন, ফায়ার সার্ভিসের কর্মীদের ওপর হামলা

  এম. সালাহ উদ্দিন আকাশ, উখিয়া (কক্সবাজার)

১৩ এপ্রিল ২০২১, ১০:৪৬
বালুখালীর একটি রোহিঙ্গা ক্যাম্পে আবারও অগ্নিকাণ্ড
বালুখালীর একটি রোহিঙ্গা ক্যাম্পে আবারও অগ্নিকাণ্ড। (ছবি : দৈনিক অধিকার)

উখিয়ার বালুখালীর একটি রোহিঙ্গা ক্যাম্পে আবারও রহস্যজনক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে যাওয়া ফায়ার সার্ভিসের কর্মীদের বাধা প্রদান ও হামলার চেষ্টা চালিয়েছে একদল রোহিঙ্গা।

সোমবার (১২ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে বালুখালী ৯ নং ক্যাম্পে সংঘটিত অগ্নিকাণ্ডে কয়েকটি ঘর, দোকান ও মাদরাসা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

ক্যাম্পের রোহিঙ্গারা জানান, সোমবারের অগ্নিকাণ্ডে রোহিঙ্গাদের ৮/১০ ঘর, দোকান, একটি মাদরাসা ও একটি এনজিও অফিস ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় রোহিঙ্গারা সাথে সাথেই দ্রুত আগুন নিয়ন্ত্রণে ঝাঁপিয়ে পড়ে। রোহিঙ্গাদের প্রচেষ্টার সাথে ফায়ার সার্ভিসের লোকজন এসে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

উখিয়া ফায়ার সার্ভিস স্টেশন ইনচার্জ মো. এমদাদ জানান, অগ্নিকাণ্ডের খবর পেয়ে একটি ইউনিট ঘটনাস্থলে যায়। উখিয়া ফায়ার সার্ভিসের টিম দ্রুত ঘটনাস্থলে না পৌঁছাতে পারলে আগুনের তীব্রতা ছড়িয়ে পড়ার আশংকা ছিল। তবে অগ্নিকাণ্ডস্থল ক্যাম্প ৯ এর এইচ/ সি ব্লকের কাছাকাছি একদল রোহিঙ্গা লাঠিসোটা নিয়ে ফায়ার সার্ভিস কর্মীদের বাধা প্রদান ও তাদের ওপর হামলার চেষ্টা করে বলে উখিয়া স্টেশন ইনচার্জ জানান।

স্থানীয়রা জানান, তাদের ধারণা রোহিঙ্গা ক্যাম্পগুলোতে সাম্প্রতিক অগ্নিকাণ্ডের ঘটনা গুলো পরিকল্পিত। তাদের প্রশ্ন-যদি তা না হয় আগুনের তাণ্ডব থেকে রোহিঙ্গাদের জান-মাল রক্ষা করতে ঝুঁকি নিয়ে যাওয়া অগ্নিনির্বাপক কর্মীদের ওপর হামলার চেষ্টা ও বাধা প্রদানকারী ওরা কারা?

উল্লেখ্য, ২২ মার্চ উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় ৯ হাজারের অধিক রোহিঙ্গা বসতি ও স্থানীয়দের ঘর-বাড়ি পুড়ে ছাই হয়ে যায়। মৃতদেহ উদ্ধার করা হয় ১১ টি। নিখোঁজ হয় অনেকেই। আহত হয় ৫শ’রও বেশি মানুষ। আশ্রয়হীন হয়ে পড়ে ৫০ হাজারে মত রোহিঙ্গা ও বাংলাদেশি নাগরিক।

ওডি/জেআই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড