• মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

টঙ্গীতে নকল প্লানে বাড়ি নির্মাণের হিড়িক

  মনির উদ্দিন, টঙ্গী (গাজীপুর)

০৮ এপ্রিল ২০২১, ১০:৩৭
টঙ্গীতে নকল প্লানে বাড়ি নির্মাণের হিড়িক
টঙ্গীতে নকল প্লানে নির্মাণাধীন বাড়ি (ছবি : দৈনিক অধিকার)

গাজীপুর মহানগরীর টঙ্গীতে নকল প্লানে বাড়ি নির্মাণের হিড়িক পড়েছে। সাবেক টঙ্গী পৌরসভা কর্তৃক প্রদত্ত ২০১২ সালের প্লান দিয়ে এখনো কাজ চলছে। একটি অসাধু চক্র মোটা অঙ্কের অর্থের বিনিময়ে নকল প্লান বানিয়ে জনসাধারণের কাছে বিক্রি করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ফলে কাজ করতে গিয়ে হয়রানির শিকার হচ্ছেন অনেকে। সিটি কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্ব না দেওয়ায় ঝুঁকিপূর্ণ ভবনের সংখ্যা যেমন দিন দিন বৃদ্ধি পাচ্ছে তেমনি নগরবাসীর জীবনও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

সরজমিনে ঘুরে জানা যায়, টঙ্গীতে নকল প্লানে বাড়ি নির্মাণের সংখ্যা প্রতিনিয়ত আশংকাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। এর মধ্যে টঙ্গীর শিলমুন, মরকুন, আরিচপুর, আউচপাড়া, দেওড়া, মুদাফা, দত্তপাড়া, গাজীপুরা, সাতাইশ, এরশাদ নগরসহ বিভিন্ন এলাকায় নির্মিত এবং নির্মাণাধীন অসংখ্য ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে।

গাজীপুর সিটি করপোরেশনের কতিপয় অসাধু কর্মকর্তার সাথে যুক্ত একটি চক্র নকল নকশা তৈরির মাধ্যমে ৫০ হাজার থেকে লাখ টাকার বিনিময়ে জনগণের নিকট সরবরাহ করছেন বলে এলাকাবাসী জানিয়েছেন। ক্রয়কৃত এ নকল নকশা মাধ্যমেই নির্মাণ করছেন বহুতল ভবন। এতে করে ঝুঁকিপূর্ণ ভবনের সাথে নগরবাসীর জীবন নিয়েও আশঙ্কার মধ্যে রয়েছেন এলাকার সচেতন নাগরিকগন।

পাগাড় সালামের আটারকল এলাকায় এলাকায় সিটি করপোরেশনের কাউন্সিলরের বাড়ির সামনেই ৩ তলার প্লান নিয়ে সাড়ে ৬ তলা বিশিষ্ট বাড়ি নির্মাণ করেছেন। যে বাড়িটি ঘেঁষে ১/২ ফুটের মধ্যে এক পাশে ১১ হাজার আর বাড়ির উপরে রয়েছে ৩৩ ভোল্টেজবাহিত বৈদ্যুতিক তার। গত ৩ এপ্রিল বাড়িটির নির্মাণ কাজ করার সময় বিদ্যুৎ স্পর্শে রফিক (২২) নামে এক যুবকের মর্মান্তিক মৃত্যু হয়।

শিলমুন এলাকায় জয়নাল আবেদীন নামে ব্যক্তি প্রায় দুই মাস পূর্বে মোটা অঙ্কের টাকার বিনিময়ে ২০১২ সালের সাবেক টঙ্গী পৌর মেয়র আজমত উল্লা খানের স্বাক্ষর সম্বলিত প্লান নিয়ে ৬ তলা ভবনের নির্মাণ কাজ শুরু করেন।

বিষয়টি নিশ্চিত হতে সরজমিনে গেলে একই এলাকার মোজাম্মেল হকের বাড়ির ঠিকাদার ভাড়াটিয়া সন্ত্রাসীর মতো রুদ্রমূর্তি ধারণ করে বলে অভিযোগ করেন আব্দুল বাতেন। তিনি বলেছিলেন, প্লান ছাড়া এবং ভুয়া প্লানে এলাকায় বহু বাড়ি রয়েছে, আমরাও করছি তাতে আপনার কি। আর আমরা এলাকার পোলাপান একটা কাজ করে কিছু টাকা পয়সা খাচ্ছি এতে আপনাদের সমস্যা কোথায়? যারা এসব ভুয়া প্লান দিচ্ছে তাদেরকে না ধরে আমাদের কেন বিরক্ত করছেন?

বিষয়টি নিয়ে টঙ্গী ৪৭ নং ওয়ার্ড কাউন্সিলর সাদেক আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ভুয়া প্লানে বাড়ি নির্মাণ করায় জাম্বুরারটেক এলাকায় মোজাম্মেল ও জয়নাল আবেদীনের বাড়ি নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন : হারিয়ে যাচ্ছে ‘গাড়িয়াল ভাই’ ও গরু-মহিষের গাড়ি

এ ব্যাপারে টঙ্গী জোনের ম্যাজিস্ট্রেট ও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এস এম সোহরাব হোসেনের সাথে যোগাযোগ করলে তিনি ভুয়া প্লানে বাড়ি নির্মাণের বিষয়টি স্বীকার করেন। এই কর্মকর্তা বলেছেন, আমরা অভিযোগ পেলেই কাজটি বন্ধ করে দেব। গত কয়েকদিন পূর্বে পাগাড় এলাকায় কালা চাঁন ঘোষের বাড়ির প্লান দেখাতে না পারায় সিলগালা করে দেওয়া হয়েছে।

ওডি/কেএইচআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড