• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় মিরসরাইয়ে দাফন-কাফনে ভরসাস্থল ‘শেষ বিদায়ের বন্ধু’

  এম আনোয়ার হোসেন, মিরসরাই

০৭ এপ্রিল ২০২১, ২১:১৭
স্বেচ্ছাসেবী
স্বেচ্ছাসেবী সংগঠন ‘শেষ বিদায়ের বন্ধু’ আত্মপ্রকাশ ঘটে মিরসরাইয়ে (ছবি : দৈনিক অধিকার)

করোনা কঠিন এক অধ্যায়ের নাম। গত একটি বছর ছিল করোনায় মৃত্যুবরণকারীদের লাঞ্ছনা-বঞ্চনা ও আলোচনা-সমালোচনার বিষয়। যা আজও চলমান রয়েছে। যে বাবা-মা নিজের সবটুকু বিসর্জন দিয়ে সন্তানকে মানুষ করেছেন সেই সন্তানও স্বার্থপর হয়ে দূরে ঠেলে দিয়েছেন তাদের। এমন এক ক্রান্তিকাল পার করছিল সারাদেশের মত মিরসরাইয়ের মানুষও। ঠিক তখনই করোনায় নিহতদের দাফন-কাফন সম্পন্ন করতে স্বেচ্ছাসেবী সংগঠন ‘শেষ বিদায়ের বন্ধু’ আত্মপ্রকাশ ঘটে মিরসরাইয়ে।

গত বছরের ৮ এপ্রিল সূচনা হওয়া এই সংগঠনের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য করোনায় মৃত ব্যক্তির গোসল ও দাফন-কাফন এবং আর্ত-মানবতার কল্যাণে কাজ করা। মিরসরাই থেকে যাত্রা শুরু হওয়া সংগঠনটি আজ শাখা ছড়িয়েছে পাশের ৬ টি জেলা-উপজেলায়। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাই সদর ইউনিয়নের ওয়ার্লেস এলাকায় সংগঠনটির প্রধান কার্যালয় রয়েছে।

সংগঠনটির বর্তমান কার্যক্রমের মধ্যে রয়েছে করোনা পজিটিভ, বেওয়ারিশ এবং যেকোনো মৃত ব্যক্তির দাফন-কাফনের ব্যবস্থা, লাশ গোসলের ব্যবস্থা, ২৪ ঘণ্টা এ্যাম্বুলেন্স সার্ভিস, অক্সিজেন সার্ভিস, এতিম-দরিদ্র ও অসচ্ছলদের সহায়তা, দুর্যোগকালীন ত্রাণ সহায়তা, প্রধান কার্যালয়ে মৃত ব্যক্তির গোসলের জন্য অত্যাধুনিক গোসলখানা, ফ্রি কাফনের কাপড় বিতরণ।

সংগঠন পরিচালনায় রয়েছে সর্বোচ্চ পরিষদ, স্থায়ী পরিষদ ও কার্যনির্বাহী পরিষদ। শীঘ্রই চালু হবে কবরস্থানের কার্যক্রমের কাজ। দ্রুত সময়ের মধ্যে কার্জ সম্পাদন করতে ইতিমধ্যে বিভিন্ন উপজেলায় সংগঠনটির শাখা কার্যালয়ও চালু করা হয়েছে। গত ১ বছরে করোনা পজিটিভ, সাসপেক্টেড ও স্বাভাবিক মৃত্যুবরণকারী ৯০ জন ব্যক্তির দাফন-কাফন সম্পূর্ণ করে সংগঠনটি।

আরও পড়ুন : আয়নাবাজি : নামের গরমিল করে আসামির পলায়ন

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মিরসরাই উপজেলার ১৬টি ইউনিয়ন ও দুইটি পৌরসভায় ১৮টি ইউনিট রয়েছে সংগঠনটির। প্রতি ইউনিয়নে ৭ জন পুরুষ ও ৫ জন মহিলা সদস্য রয়েছে। উপজেলায় ১৮ টি ইউনিটে ২১৬ জন স্বেচ্ছাসেবক কাজ করে। আলেম ওলামা দ্বারা ধর্মীয় রীতিনীতি মেনে এই সংগঠন ৯০ জন মৃত ব্যক্তির দাফন-কাফন সম্পন্ন করেছে।

চাহিদার সাথে তাল মিলিয়ে সংগঠনের কার্যক্রম ছড়িয়ে পড়েছে মিরসরাই, ফেনী, সেনবাগ, ছাগলনাইয়া, রামগড়, খাগড়াছড়িতেও।

ওডি/এএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড