• মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

রায়পুরায় পল্লী বিদ্যুতের দায়িত্ব অবহেলার অভিযোগ  

  তন্ময় কুমার সাহা, রায়পুরা (নরসিংদী)

০৬ এপ্রিল ২০২১, ১৭:৩০
খুটিঁর উপরেই ঝুলতে থাকে সুজন
হঠাৎ বিদ্যুতের লাইন চলে আসায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এভাবেই খুটিঁর উপরেই ঝুলতে থাকে সুজন (ছবি : দৈনিক অধিকার)

নরসিংদীর রায়পুরায় পল্লী বিদ্যুতের দায়িত্ব অবহেলায় হাসপাতালের বিছানায় মৃত্যুর যন্ত্রনায় ছটফট করছেন সুজন মিয়া নামের এক কিশোর। সে উপজেলার বাঁশগাড়ি ইউনিয়নের চর-মেঘনা গ্রামের কৃষক খোরশেদ মিয়ার ছেলে।

একই ঘটনায় প্রায় ৭মাস আগে পাড়াতলী ইউনিয়নের ওবাইদুল্লাহ নামে এক কিশোর বৈদ্যুতিক শর্ক সার্কিটের মাধ্যমে গুরুতর আহত হয়। দীর্ঘদিন ঢাকার একটি হাসপাতালের চিকিৎসাধীন থেকে সম্প্রতি বাড়ি ফিরেছে। ওই ঘটনার রেশ কাটতে না কাটতেই গত বুধবার (৩১ মার্চ) আবারও একই এলাকাতে সুজন মিয়া (১৬) নামে আরেক কিশোর একই ভাবে গুরুত্বর আহত হওয়ার ঘটনা ঘটে। পর পর দুটি ঘটনা ঘটে যাওয়ায় দায়িত্ব অবহেলার অভিযোগ উঠেছে স্থানীয় পল্লী বিদ্যুৎকর্মকর্তাদের বিরুদ্ধে।

এলাকাবাসী ও আহত সুজন মিয়ার দাদা ফরিদ জানান, গত বুধবার বাঁশগাড়ি বিদ্যুৎ কেন্দ্রের লাইনম্যান মোশারফ তাকে কাজের কথা বলে নিয়ে যায়। লাইনম্যান মোশারফ নিচে বসে থেকে সুজনকে বৈদ্যুতিক খুটিঁর উপরে উঠায়। পরে খুটিঁতে কাজ করা অবস্থায় হঠাৎ বিদ্যুতের লাইন চলে আসলে সুজন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে খুটিঁর উপরেই ঝুলতে থাকে। পরে স্থানীয়রা সেখান থেকে তাকে উদ্বার করে প্রথমে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানকার কর্তব্যরত ডাক্তারের পরামর্শক্রমে তার উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে যাওয়া হয়। বর্তমানে সে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। এ ঘটনায় কিশোর সুজনের হাত, বুক ও গলার বেশকিছু অংশ পুড়ে যায়।

সুজনের দাদা ফরিদ আরও জানান, লাইনম্যান মোশারফসহ পল্লী বিদ্যুতের লোকজন প্রতিনিয়তই গ্রামের ছেলেদের দিয়ে এসব কাজ করিয়ে থাকেন। এরকম দায়িত্বজ্ঞানহীন পল্লীবিদ্যুতের লোকজনদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানান তিনি।

এ ব্যাপারে প্রথমে পল্লী বিদ্যুতের লাইনম্যান মোশারফের মুঠোফোনের একাধিক বার যোগাযোগ করা হলে ফোনটি বন্ধ পাওয়ায় পরে আরেক লাইনম্যান আরিফের সাথে কথা হয়। তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আসলে আমরাতো সংখ্যায় কম, অনেক বড় এরিয়া, কাজের চাপ বেড়ে যাওয়ায় আমরা সবদিক সামলাতে হিমসিম খাচ্ছি।

এসময় এক প্রশ্নের জবাবে লাইনম্যান আরিফ বলেন, ছেলেটি দক্ষ ছিলো, দূর্ঘটনা তো যে কোন সময় ঘটতে পারে। এখন সমস্যা একটা হয়ে গেছে কি আর করা।

পরবর্তীতে আবারো লাইনম্যান মোশারফের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, সে সহ গ্রামের অন্যান্য ছেলেরা আগ্রহের সাথে এসব কাজ করে থাকে। এমনিতে সে ভালো কাজই করে। গ্রামের আরও অনেক ছেলেরাই কাজ করে। ঘটনার দিন লাইন শার্টডাউন করেই কাজ চলছিলো, পরে কাজ চলাকালীন ভুলক্রমে ইসমাইল নামে আরেক লাইনম্যান লাইন অন করে দেয়। তখনই সুজন আহত হয়।

এ ব্যাপারে নরসিংদী পল্লীবিদ্যুৎ সমিতি-২ এর রায়পুরা জোনাল অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ডিজিএম) সিদ্দিকুর রহমান বলেন, ঘটনাটি শুনেছি, উক্ত ঘটনায় তাদেরকে অফিসিয়ালি শৃঙ্খলা ভঙ্গের আওতায় আনা হয়েছে। অফিসিয়ালি যে সাজা আছে তাকে এর আওতায় আনা হবে।

ওডি/

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড