• মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পা দিয়ে স্বপ্ন পূরণ করতে চায় সঞ্জু 

  মনিরুজ্জামান, নরসিংদী

০৬ এপ্রিল ২০২১, ১৫:০৪
সঞ্জু
পা দিয়ে ভালো মোবাইল ও কম্পিউটার টাইপিং করতে পারে সঞ্জু (ছবি : দৈনিক অধিকার)

প্রতিবন্ধীরা দেশ, জাতি বা পরিবারের বোঝা নয়। সঠিক পরিচর্যার মাধ্যমে প্রশিক্ষিত করতে পারলে তারাও পরিবারের আশীর্বাদ স্বরূপ আবির্ভূত হয়ে অর্থনীতির যোগানদাতা হয়ে উঠতে পারে। প্রতিবন্ধীদের কর্ম দক্ষতায় অনুপ্রাণিত হয়ে অন্যরা ও সমাজ প্রবাহকে আরও গতিময় করে তুলতে পারে। তেমনি এক প্রতিভার নাম নরসিংদীর শারীরিক প্রতিবন্ধী সঞ্জু দাস।

জন্মগতভাবে দুই হাত বিহীন শারীরিক প্রতিবন্ধী সঞ্জু দাস। শুধু পা দিয়ে পড়াশোনার পাশাপাশি মোবাইল টাইপিং ও কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে তার স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলেছেন।

সঞ্জু দাস নরসিংদীর মাধবদী থানার আমদিয়া ইউনিয়নের কান্দাইল হিন্দু পাড়ার চিত্তরঞ্জন দাসের ছেলে। সে বনাইদ বাবু মিয়া উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থী। মা-বাবা ও তিন ভাই-বোন নিয়ে অভাবের সংসারে সঞ্জুর বেড়ে ওঠা।

পিতা পেশায় সামান্য একজন মাছ বিক্রেতা। পিতার সামান্য আয়ে কোনরকম সংসার চলে তাদের। কিন্তু সামান্য দরিদ্র পরিবারে জন্ম নিয়েও শারীরিক প্রতিবন্ধী সঞ্জুর আকাশ ছোঁয়া স্বপ্ন!

সঞ্জুর সাথে কথা হলে সে দৈনিক অধিকারকে জানায়, পড়াশোনার পাশাপাশি কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে সে একজন সফল উদ্যোক্তা হয়ে অর্থ উপার্জন করে পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে এনে আধুনিক ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অংশগ্রহণ করতে চায়। কিন্তু সাধ থাকলেও কম্পিউটার কেনা বা কোন প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নেওয়ার মতো সামর্থ্য তার নেই। তবুও স্বপ্ন পূরণে সে বদ্ধ পরিকর।

সঞ্জু জানায় সম্প্রতি বাড়ির পাশে বন্ধুদের সাথে খেলাধুলা করার সময় দুই হাত বিহীন শারীরিক প্রতিবন্ধী সঞ্জুর অসাধারণ খেলার দৃশ্য দেখে কৌতূহলী হয়ে শাহীন আইটির কর্ণধার খন্দকার শাহীন। সে সঞ্জুর ব্যাপারে জিজ্ঞাসা করে তার কম্পিউটার প্রশিক্ষণের স্বপ্নের কথা জানতে পেরে তার প্রশিক্ষণের দায়িত্বভার গ্রহণ করেন।

বর্তমানে সে নিয়মিত প্রশিক্ষণ নিয়ে তার বুকে লালিত স্বপ্নের পথে এগিয়ে চলছে। প্রশিক্ষণ শেষে ঘরে বসে কম্পিউটারের মাধ্যমে আউটসোর্সিং কাজ করতে পারলে নিজের পড়াশোনার খরচ চালানোর পাশাপাশি পরিবারের হাল ধরতে পারবে। তবে এর জন্য তার একটি কম্পিউটার প্রয়োজন! তার স্বপ্ন পূরণের সারথী হয়ে কেউ তাকে একটি কম্পিউটার দান করলে সে তার প্রতি চির কৃতজ্ঞ থাকবে বলেও জানায় সে।

সঞ্জুর প্রিয় বন্ধু আকাশ জানায়, শারীরিক প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও সে অদম্য সাহসী, দৃঢ়চেতা ও বিদ্যালয়ের একজন ভালো ছাত্র হওয়ায় বন্ধু মহলের সবাই তাকে সমীহ করে। টিফিনের সময় বন্ধুরা নিজেদের হাতে তুলে তাকে খাবার খাইয়ে দেয়। সঞ্জু পা দিয়ে ভালো মোবাইল টাইপিং করতে পারে বলেও জানায় সে।

সঞ্জুর প্রশিক্ষক খন্দকার শাহীন জানান, তাকে যেকোন কাজ একবার দেখিয়ে দিলে পরবর্তীতে নিজে নিজেই করতে পারে। খুব অল্প সময়ের মধ্যেই সে তার দুই পা'র সাহায্যে এস,এম,এস, ইমেইল ও এম এস ওয়ার্ড টাইপিং করতে পারে। তার আত্মবিশ্বাস ও অদম্য ইচ্ছা শক্তি আজ তাকে তার স্বপ্ন পূরণের দ্বারপ্রান্তে নিয়ে এসেছে। দু'এক মাসের মধ্যেই তার প্রশিক্ষণ শেষ করে নিজেকে একজন ক্ষুদে উদ্যোক্তা হিসেবে তুলে ধরতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ওডি/

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড