• মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আর্সেনিকযুক্ত নলকূপ চিহ্নিত করতে আসছে মোবাইল অ্যাপ

  হারুন আনসারী, ফরিদপুর

০৪ এপ্রিল ২০২১, ১৬:৪১
অবহিতকরণ
ফরিদপুরের জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত অবহিতকরণ সভা (ছবি : দৈনিক অধিকার)

ফরিদপুর জেলায় ব্যক্তিগত নলকূপগুলোর মধ্যে কি পরিমাণ আর্সেনিকযুক্ত তা সনাক্ত করার জন্য জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ একটি অ্যাপস তৈরি করেছে। এই অ্যাপসের মাধ্যমে এসকল নলকূপের একটি মানচিত্র পাওয়া যাবে যার মাধ্যমে ইউনিয়নভিত্তিক নিযুক্ত পরীক্ষা কর্মীরা সেগুলো আর্সেনিকযুক্ত কিনা তা পরীক্ষার উদ্যোগ নিবেন।

রোববার (৪ এপ্রিল) দুপুরে ফরিদপুরের জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত এক অবহিতকরণ সভায় এতথ্য জানানো হয়। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও হাইলাইট ফাউন্ডেশন (এইচএলএফ) এর বাস্তবায়নে ডিপিএইচই ফরিদপুর ডিভিশন এ সভার আয়োজন করে।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অতুল সরকার।

প্রোজেক্টরের মাধ্যমে প্রকল্পের বিভিন্ন তথ্য তুলে ধরেন ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম। এসময় অন্যান্যের মধ্যে এইচএলএফের টিম লিডার মো. হিফজুর রহমান, কো টিম লিডার মো. শামীম পারভেজ, সরকারী রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অধ্যাপক সৈয়দ মোশার্রফ আলী সহ সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার, পৌরসভার সহকারী প্রকৌশলীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : লকডাউনের ৭ দিন কী করা যাবে, কী যাবে না

সভায় জানানো হয়, ১৯৯৩ সাল হতে ফরিদপুর জেলায় আর্সেনিকের রোগী চিহ্নিত হয়। এরপর আর্সেনিক ঝুঁকি এড়াতে আর্সেনিকযুক্ত নলকূপ চিহ্নিত করণের উদ্যোগ নেয়া হলেও মাঝপথে সেটি থেমে যায়। এতে বর্তমানে আর্সেনিকের ঝুঁকি আরও বেড়ে গেছে। কিন্তু জনসাধারণের বাসাবাড়িতে প্রতিনিয়ত ব্যক্তিগত নলকূপ স্থাপন হচ্ছে যা আর্সেনিকমুক্ত তা পরীক্ষা করা হয় না। এজন্য জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর নতুন করে এই উদ্যোগ নিয়েছে।

ওডি/এএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড