• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝালকাঠিতে পূর্ণিমার জোয়ারে নদীর পানি লবণাক্ত

  মো. আতিকুর রহমান, ঝালকাঠি

০৪ এপ্রিল ২০২১, ১৪:২৯
ঝালকাঠিতে পূর্ণিমার জোয়ারে নদীর পানি লবণাক্ত
(ছবি : সংগৃহীত)

হঠাৎ করেই লবণাক্ত হয়ে গেছে ঝালকাঠির সুগন্ধা ও বিষখালি নদীর পানি। গত ৩০ মার্চ থেকে পূর্ণিমার জোয়ারের পানি আসার পর থেকেই পানি লবণাক্ত অনুভব করেন বিষখালির তীরবর্তী মানুষ।

নদীর পানি লবণ হওয়ায় ফসল হানির শঙ্কায় রয়েছেন কৃষকরা। কিন্তু কিভাবে পানি লবণ হলো তা নিয়ে অনেকেই ভাবনায় পড়ে গেছে। কেননা এ নদী থেকে সাগর অনেক দূরে আর জোয়ার-ভাটা খুব কম সময়ে হয়ে যায়। যেখানে দক্ষিণা অঞ্চল থেকে পানি আসা খুবই কষ্টকর।

স্থানীয়রা জানান, এই প্রথম বিষখালির নদীর পানিতে লবণ দেখা দিয়েছে। তবে এটা কতটা মঙ্গল বা অমঙ্গল বয়ে এনেছে তা সবারই অজানা। কারণ বিষখালি নদী থেকে সাগর অনেক দূরে। এত বছরে নোনা পানি আসেনি। কিন্তু হঠাৎ করেই লবণ দেখা দিল পানিতে যা ভাববার বিষয়।

এ পানি বেশিদিন স্থায়ী হবে কিনা তা নিয়েও সংশয় তৈরি হয়েছে। এদিকে পানিতে বেশি পরিমাণ লবণ দেখা দিলে মানুষের জীবনযাপনে অসুবিধা দেখা দিতে পারে বলে মনে করছেন নদী তীরবর্তী বাসিন্দারা।

নদীপাড়ের বাসিন্দা রুবেল ফকির বলেন, আমরা এর আগে নদীতে গোসল করতাম হঠাৎ লবণাক্ত হওয়ায় গোসল করলে শরীর কেমন জানি আঠালো লাগে।

এছাড়াও এলাকার বয়োজ্যেষ্ঠরা জানান, নদীতে পানি লবণাক্ত হওয়ায় কৃষির জন্য মারাত্মক ক্ষতি হতে পারে। ঝালকাঠি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ফজলুল হক জানান, জোয়ারে সমুদ্রের লবণাক্ত পানি প্রবেশ করতে পারে, তবে এ পানি আবার চলে গেলে ফসলের কোন সমস্যা হবে না।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড