• রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন আখতারুজ্জামান চৌধুরী বাবু

  জাহাঙ্গীর আলম, আনোয়ারা(চট্টগ্রাম)

০৭ মার্চ ২০২১, ২০:৫৩
আখতারুজ্জামান চৌধুরী বাবু
আখতারুজ্জামান চৌধুরী বাবু (ছবি : সংগৃহীত)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জাতীয় পর্যায়ে গৌরবোজ্জল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরুপ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক চট্টগ্রামের অভিসংবাদিত নেতা বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুসহ নয় জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরষ্কার ২০২১ প্রদানে মনোনীত করেছে।

রবিবার (৭ মার্চ) সরকারের মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব(কমিটি ও অর্থনৈতিক) ড. শাহিদা আকতার এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন। তালিকায় অন্যান্যরা হলেনস্বাধীনতা ও মুক্তিযুদ্ধ মরহুম একেএম বজলুর রহমান,শহীদ আহসান উল্লাহ মাস্টার,মরহুম বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ,বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. সুম্ময় গুহ নিয়োগী,সাহিত্যে মহাদেব সাহা,সংস্কৃতিতে আতাউর রহমান ও গাজী মাজহারুর আনোয়ার,সমাজ সেবা/ জনসেবায় অধ্যাপক ডা.এম আমজাদ হোসেন, গবেষণা ও প্রশিক্ষনে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।

এদিকে আনোয়ারার কৃতি সন্তান ও আনোয়ারা-কর্ণফুলী আসনের সাবেক সাংসদ প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুকে স্বাধীনতা পুরষ্কার ২০২১ প্রদানে মনোনীত করায় মরহুমরে জ্যেষ্ঠ পুত্র ভূমিমন্ত্রী আলহাজ্ব সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও মুক্তিযুদ্ধের সংগঠক আখতারুজ্জামান চৌধুরী বাবু’র প্রতি গভীর শ্রদ্ধা জানান।

এ ছাড়া প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুকে স্বাধীনতা পুরষ্কার ২০২১ প্রদানে মনোনীত করায় আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক এমএ মান্নান চৌধুরী, সাধারণ সম্পাদক এমএ মালেক, ভূমিমন্ত্রীর একান্ত সচিব রিদুয়ানুল করিম চৌধুরী সায়েম, ব্যক্তিগত সচিব এড. ইমরান হোসেন বাবু, চেয়ারম্যানদের মাঝে মোহাম্মদ সোলেমান, জানে আলম, ইয়াছিন হিরু, অসীম কুমার দেব, হাসনাইন জলিল শাকিল, শাহাদত হোসেন চৌধুরী, মামুনুর রশিদ চৌধুরী আশরাফ, এমএ কাইয়ুম শাহ, উপজেলা শ্রমিক লীগের সভাপতি জসিম উদ্দিন চৌধুরী,সাধারণ সম্পাদক মোহাম্মদ ছৈয়দ,যুবলীগের সভাপতি শওকত ওসমান, সদস্য সচিব অনুপম চক্রবর্তী বাবু, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আলী আকবর, সাধারণ সম্পাদক জাফর ইকবাল তালুকদারসহ আওয়ামীলীগ,যুবলীগ,ছাত্রলীগ ও অঙ্গসংগঠনের নেতা কর্মীরা প্রদান মন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুর প্রতি গভীর শ্রদ্ধা জানান।

উল্লেখ্য বাংলাদেশের মুক্তিযোদ্ধ চলাকালীন সময়ে আখতারুজ্জামান চৌধুরী বাবু বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের আহ্বানে মুক্তিযুদ্ধাদের সংগঠিত করেন। এসময় বাবু’র চট্টগ্রামস্থ নগরীর পাথরঘাটা বাস ভবনকে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযোদ্ধাদের অফিস হিসেবে ব্যবহার করেন। স্বাধীনতার ঘোষণা পত্রও তাঁর বাস ভবন থেকে ফটোকপি করে সারা বিশ্বে প্রচার করেন। ঐ ফটোকপির মেশিন আনোয়ারা সরকারি কলেজে এখনো সংরক্ষিত রয়েছেন। ২০১২ সারের ৪ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে তিনি ইন্তেকাল করেন।

ওডি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড