• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুবর্ণচরে লক্ষ্যমাত্রার দ্বিগুণ বোরো আবাদ

  আরিফ সবুজ, নোয়াখালী

০৬ মার্চ ২০২১, ২০:২২
চাষি
বোরো আবাদ করেছে সুবর্ণচরের চাষিরা (ছবি : দৈনিক অধিকার)

গত বছরের লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে দ্বিগুণ পরিসরে বোরো আবাদ করেছে সুবর্ণচরের চাষিরা। অণুকুল পরিবেশ পেলে বাম্পার ফলনের আশায় বুক বেধেছে তারা। স্থানীয় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতে ধানের দাম বেশি পাওয়া, কৃষি বিভাগের পরামর্শ এবং সহায়তায় এবার দ্বিগুণ জমিতে বোরো চাষ করেছে এখানকার চাষিরা।

সরেজমিনে গিয়ে কথা হয় সুবর্ণচর উপজেলার চরক্লার্ক ইউনিয়নের বোরো চাষি মো. খলিল মিয়ার সাথে। তার মতে বিগত কয়েক বছরের তুলনায় ভালো দাম পাওয়া এবং স্থানীয় কৃষি অফিস থেকে বিনামূল্যে বীজ এবং সার পেয়ে গত বছরের তুলনায় দ্বিগুণ জমিতে বোরো আবাদ করেছি। ত্রিশ হেক্টর জমিতে বোরো চাষে অণুকুল পরিবেশ পেলে দ্বিগুণেরও বেশি লাভবান হবার সম্ভাবনা রয়েছে।

উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের চাষি মো. হাসান মিয়া জানান, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় বিনামূল্যে বীজ সংগ্রহ করে বোরো আবাদ করেছি। এবছর ধানের দাম প্রতি কেজি ২৬ টাকা ধরে মনপ্রতি ১০৪০ টাকা সরকারি মূল্য নির্ধারণ করা হয়েছে। এতে আমরা চাষিরা বিপুল পরিমাণে লাভবান হবো। সার এবং কীটনাশকের দাম বেশি অভিযোগ করে হাসান মিয়া এ ব্যাপারে সরকারি হস্তক্ষেপ কামনা করেন। এদিকে চরওয়াপদা ইউনিয়নের চরবৈশাখী গ্রামের চাষি মো. রবিউল মিয়া জানান, তারা সরকারি কোন সহায়তা ছাড়াই বোরো আবাদ করেছেন। তিনি বলেন, আমরা সরকারি কোন কর্মকর্তার হদিস পাইনি। তার মতে একমত প্রকাশ করেছে একই এলাকার চাষি মো. কামাল উদ্দিন, জহির উদ্দিন, জগদিস চন্দ্র দাসসহ আরও অনেকে। তারা ভেজাল কীটনাশকে প্রতারিত হবার কথাও জানিয়েছেন।

আরও পড়ুন : ব্রাহ্মণবাড়িয়ায় তিন সন্তানের জননীর লাশ উদ্ধার

এ বিষয়ে সুবর্ণচর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা জানান, সুবর্ণচরে এবছর ৭৫-৮৫ শতাংশ কৃষক বোরো আবাদ করেছে। এবছর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে আড়াই হাজার চাষিকে ২কেজি করে হাইব্রিড বীজ প্রদান করা হয়েছে। এছাড়াও ষোল শত কৃষককে ফলোআপ বীজ প্রদান ও দুই হাজার কৃষককে সরকারি প্রণোদনা সরূপ বীজ এবং সার প্রদান করা হয়েছে। সরকারী সহায়তা এবং ভালো দাম পাওয়ায় বোরো আবাদে এবছর বিগত সকল বছরের রেকর্ড অতিক্রম করেছে। এ বছর সুবর্ণচরে মোট লক্ষ্য মাত্রা ছিল ৫৬২৫ হেক্টর। লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে বোরো আবাদ হয়েছে এগারো হাজার হেক্টর জমিতে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড