• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুস্থ হয়ে উঠছে নীলগাইটি, নেওয়া হবে পিলখানায়

  আল মামুন জীবন, ঠাকুরগাঁও

০১ মার্চ ২০২১, ১১:৪৫
বিরল প্রজাতির নীলগাই
ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে উদ্ধার হওয়া বিরল প্রজাতির নীলগাইটি। (ছবি : দৈনিক অধিকার)

বিজিবি ও স্থানীয় প্রাণী সম্পদ অধিদপ্তরের তত্ত্বাবধায়নে এখন অনেকটাই সুস্থ ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে উদ্ধার হওয়া বিরল প্রজাতির নীলগাইটি।

সোমবার (১ মার্চ) সকালে উপজেলার পাড়িয়া ইউনিয়নের কান্তিভিটা বিজিবি ক্যাম্পে গিয়ে এমন দৃশ্য দেখা গেছে।

নীলগাইটির চারপাশে বাশের বেড়া দিয়ে ঘিরে দেওয়া হয়েছে। ভিতরে খাবার হিসেবে লতা-পাতা এবং পানি প্রদান করা হয়েছে। নীলগাইটি নিয়মিত খাবার খাচ্ছে এবং পরিচর্যার দায়িত্ব পালন করছেন বিজিবি ক্যাম্পের সদস্যরা।

বালিয়াডাঙ্গী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. নাসিরুল ইসলাম জানান, দ্রুত সুস্থ হয়ে ওঠার জন্য তারা নিয়মিত নীলগাইটিকে চিকিৎসা প্রদান করছেন। সুস্থ হলে (১৫-২১ দিন) বিজিবির হেড কোয়ার্টার পিলখানায় নীলগাইটিকে নিয়ে রাখা হবে বলে বিজিবি’র পক্ষ থেকে জানানো হয়েছে।

এর আগে গত মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে সীমান্তে ছুটোছুটি করার সময় ধাওয়া করে নদী থেকে নীলগাইটিকে আটক করে গ্রামবাসী। খবর পেয়ে কান্তিভিটা ক্যাম্পের বিজিবি সদস্যরা নীলগাইটি ক্যাম্পে নিয়ে আসে।

আরও পড়ুন : আজ থেকে দুই মাস ইলিশ ধরা নিষিদ্ধ

বালিয়াডাঙ্গী উপজেলা প্রাণী সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা (এলইডিপি) ডা. নিয়ামুল শাহাদাৎ বলেন, ভারতীয় উপকুল অঞ্চলে বসবাস করে নীলগাইগুলো। এরা মানুষ দেখলে আত্মরক্ষার জন্য ছুটোছুটি করে।

বিজিবি ঠাকুরগাঁও ৫০ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শহিদুল ইসলাম জানান, নীলগাইটি তাদের কাছে থাকবে। তারা এটিকে সুস্থ করতে জোর চেষ্টা করছেন।

ওডি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড