• রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

পঞ্চগড়ে ফের দেখা মিলল বিরল রেড কোরালের 

  এম মোবারক হোসাইন, পঞ্চগড়

২৭ ফেব্রুয়ারি ২০২১, ১১:২৪
রেড কোরাল কুকরি
দ্বিতীয় বারের মতো দেখা মিলল বিরল প্রজাতির ‘রেড কোরাল কুকরি’ সাপের (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশের পঞ্চগড়েই দ্বিতীয় বারের মতো দেখা মিলল বিরল প্রজাতির ‘রেড কোরাল কুকরি’ সাপের। তবে এ বিরল প্রজাতির রেড কোরাল কুকরি সাপটি মৃত অবস্থায় উদ্ধার করা হয়।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে পঞ্চগড় সদর উপজেলার চাকলাট ইউনিয়নের পশ্চিম ভান্ডারু গ্রামের একটি বাঁশঝাড়ে সাপটিকে দেখা যায়। পরে সাপটি পিটিয়ে মেরে ফেলে স্থানীয়রা।

এ ব্যাপারে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের ফরেনসিক কর্মকর্তা কনক রায় বলেন, শুক্রবার বিকালে খবর পেয়েছি বাংলাদেশে দ্বিতীয় বারের মতো পঞ্চগড়ে মৃত অবস্থায় রেড কোরাল কুকরি সাপ উদ্ধার হয়েছে। আমরা পঞ্চগড়ে গিয়ে সাপটি নিয়ে আসব। যেহেতু এটি বিরল প্রজাতির সাপ; সেহেতু গবেষণাসহ বিভিন্ন কাজে ব্যবহার করা যাবে। আমরা সাপটি সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করেছি।

স্থানীয়রা জানায়, শুক্রবার দুপুরে বাড়ির পাশের বাঁশঝাড়ে মাটি কাটতে যান পশ্চিম ভান্ডারু গ্রামের আশরাফুল ইসলাম নামে এক যুবক। মাটি কাঁটার একপর্যায়ে সাপটি বের হয়। এ সময় আশরাফুলের চিৎকারে স্থানীয়রা ছুটে এসে সাপটিকে পিটিয়ে মেরে ফেলে। খবর পেয়ে আবু তাহের নামের এক ব্যক্তি বিষয়টি বন্যপ্রাণী ফটোগ্রাফার ফিরোজ আল সাবাহকে জানান। তিনি ঘটনাস্থলে গিয়ে মৃত অবস্থায় সাপটি উদ্ধার করেন।

ফিরোজ আল সাবাহ বলেন, ঘটনাস্থলে গিয়ে দেখি এটি রেড কোরাল কুকরি সাপ। আমি যাওয়ার আগেই স্থানীয়দের লাঠির আঘাতে সাপটি মারা যায়। পরে মৃত সাপটি উদ্ধার করে নিজের কাছে রেখে ঢাকায় অবস্থানরত বন বিভাগের কর্মকর্তা কনক রায় ও আব্দুল্লাহ সাদিকের সঙ্গে যোগাযোগ করি। তারা পঞ্চগড়ে এসে সাপটি নিয়ে যাবেন বলে আমাকে নিশ্চিত করেছেন।

ফিরোজ আল সাবাহ আরও বলেন, উজ্জ্বল কমলা ও লাল রঙের সাপটি অত্যন্ত মোহনীয়। লাল প্রবাল রঙের সাপটি মৃদু বিষধারী। এই সাপ পৃথিবীতে দুর্লভ। রেড কোরাল কুকরি হিমালয়ের পাদদেশের দক্ষিণে ৫৫ কিলোমিটার ও পূর্ব-পশ্চিমে ৭০ কিলোমিটার এলাকায় দেখা যায়। পৃথিবীর ২১তম সাপটি মৃত অবস্থায় ও ২২তম সাপটি আহত অবস্থায় পঞ্চগড়ের বোদা উপজেলার ঝলইশালশিরী ডাবর ভাঙা এলাকা থেকে উদ্ধার করা হয়। সর্বশেষ ২৩তম সাপটিকে মৃত অবস্থায় উদ্ধার করা হলো।

এর আগে ৭ ফেব্রুয়ারি পঞ্চগড়ের বোদা উপজেলার ঝলইশালশিরি ইউনিয়নের কালিয়াগঞ্জ বাজার এলাকায় মাটি কাটার সময় দেশে প্রথমবারের মতো জীবিত রেড কোরাল কুকরি উদ্ধার করা হয়।

ওডি/

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]mail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড