• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির নীলগাই জবাইয়ের চেষ্টা

  আল মামুন জীবন, ঠাকুরগাঁও

২৪ ফেব্রুয়ারি ২০২১, ২১:৫৪
নীলগাই
ছবি : দৈনিক অধিকার

ঠাকুরগাঁওয়ের জেলার বালিয়াডাঙ্গী উপজেলার সীমান্তবর্তী নাগর নদীর তীর এলাকা থেকে বিরল প্রজাতির একটি নীলগাই (গরু) আটক করে এলাকাবাসী। পরে জবাই করার চেষ্টাকালে কান্তিভিটা ক্যাম্পের বিজিবির সদস্যরা উদ্ধার করে গাইটিকে ক্যাম্পে নিয়ে আসে।

উদ্ধারের পর মঙ্গলবার বিকাল থেকে কান্তিভিটা ক্যাম্পেই রয়েছে বিরল প্রজাতির এই নীলগাই।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. নিয়ামুল শাহাদাৎ বলেন, ভারতীয় উপকুল অঞ্চল থেকে সীমান্ত দিয়ে আসা একটি নীলগাই স্থানীয়রা নদীতে আটক করে জবাই করছিল। বিজিবি আহত অবস্থায় উদ্ধার করে আমাদের খবর দিলে গলায় ১৭টি সেলাই প্রদানসহ গাইটিকে প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়েছে।

ঠাকুরগাঁও বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহান শাহ আকন্দ জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে। আমি ক্যাম্পে অবস্থান করছি। সিদ্ধান্ত পেলেই পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

শালডাঙ্গা গ্রামের সাকিব জানান, আমি, রবিউল, আজিজুলসহ ৪ জন মিলে নদীতে গামছা দিয়ে চোখ বাধার পর নীলগাইটি ধরি। তবে আমাদের ধরার আগেই নীলগাইটি জবাই করার চেষ্টা করা হয়েছিল। আমরা আহত অবস্থায় তাকে পাই।

উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল জানান, নীলগাইটি উদ্ধারের পর ক্যাম্পে চিকিৎসার ব্যবস্থার করার কথা বন বিভাগের কর্মকর্তাদের বলা হয়েছে। সুরক্ষিত স্থানে যথাযথ ভাবে নীলগাইটি পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

এর আগে, ২০১৭ সালে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার যদুয়ার এলাকায় ধূসর রঙের একটি স্ত্রী নীলগাই উদ্ধার করা হয়েছিল। যা দিনাজপুর জাতীয় উদ্যানে ৪ দিন পরে মৃত বাচ্চা প্রসব করেছিল। সেই নীলগাইটি ৩ মাস পরে মারা যায়। পরের বছর রাজশাহী বিভাগে আরেকটি কালো রঙের পুরুষ নীলগাই উদ্ধার করা হয়। সেটি দিনাজপুর জাতীয় উদ্যানে থাকার পরে বর্তমানে সাফারি পার্কে রাখা হয়েছে। বর্তমানে নীলগাইয়ের সংখ্যা দুটি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড