• বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনির্বাণ লাইব্রেরির পর্যটন বোর্ড ‘কপোতাক্ষ’-এর উদ্বোধন

  এমডি অসীম, খুলনা

২২ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৫৮
ছবি : দৈনিক অধিকার

সুন্দরবনকেন্দ্রিক পর্যটন বিকাশের লক্ষ্যে ঐতিহ্যবাহী অনির্বাণ লাইব্রেরি ‘কপোতাক্ষ’ নামের একটি পর্যটন লঞ্চ (টুরিষ্ট বোট) চালু করেছে। মহাকবি মাইকেল মধুসূদন দত্তের বিখ্যাত কপোতাক্ষ নদে থাকা এই লঞ্চে যে কেউ স্বল্প ব্যয়ে সুন্দরবন ও তৎসংলগ্ন এলাকায় ভ্রমণ করতে পারবেন।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে খুলনা জেলার পাইকগাছা উপজেলার অনির্বাণ লাইব্রেরি সংলগ্ন কপোতাক্ষ নদের মামুদকাটি ঘাটে এই লঞ্চের উদ্বোধন করেন খুলনা-৬ আসনের সংসদ সদস্য মো. আক্তারুজ্জামান বাবু।

সাংবাদিক নিখিল ভদ্রের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন, পাইকগাছা উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, পাইকগাছা পৌরসভার মেয়র সেলিম জাহাঙ্গীর ও অনির্বাণ লাইব্রেরির অন্যতম প্রতিষ্ঠাতা অতিরিক্ত ডিআইজি জয়দেব কুমার ভদ্র।

অনুষ্ঠানে এমপি আক্তারুজ্জামান বাবু বলেন, সরকার পর্যটন শিল্পের বিকাশে নানামুখী পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে সুন্দরবন এলাকায় একাধিক প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। পাইকগাছা-কয়রা অঞ্চলে পর্যটন স্পট তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। মুক্তিযুদ্ধের অন্যতম রণাঙ্গন কপিলমুনি যুদ্ধক্ষেত্রে মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স নির্মাণ, জগৎ বিখ্যাত বিজ্ঞানী আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের সংরক্ষণ, ইকো পার্ক তৈরি এবং কপোতাক্ষ নদ খননসহ অন্যান্য প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দক্ষিণ খুলনাকে পর্যটন এলাকা হিসেবে গড়ে তোলা হবে। দেশ-বিদেশের পর্যটকদের আকর্ষণে অনির্বাণ লাইব্রেরির টুরিষ্ট বোট বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আলোচনা শেষে ফিতা কেটে পর্যটন লঞ্চের উদ্বোধন করেন এমপি আক্তারুজ্জামান বাবু। পরে অতিথিরা কপোতাক্ষ নদ ভ্রমণ করেন। অর্ধশতাধিক ধারণ ক্ষমতার বিলাসবহুল এই পর্যটন লঞ্চে দুটি ভিআইপি কেবিন রয়েছে। সেখানে ছোট সভা ও আড্ডার সুযোগ-সুবিধা রয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড