• সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোনারগাঁয়ে ভাষা সৈনিকদের সংবর্ধনা ও স্মৃতিচারণ

  নজরুল ইসলাম, সোনারগাঁ

২২ ফেব্রুয়ারি ২০২১, ১৫:২৯
ছবি : দৈনিক অধিকার

সোনারগাঁয়ে ভাষাসৈনিক রেজাউল করিম ও মঞ্জুরুল হক শিকদারকে সংবর্ধনা দিয়েছেন সনমান্দী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ।

রবিবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে বঙ্গবন্ধু লাইব্রেরি মাঠে তাদেরকে উত্তরীয় পরিয়ে সম্মানসূচক ক্রেস্ট হাতে তুলে দেওয়া হয়। এ সময় শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) গোলাম মোস্তফা মুন্না।

ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা মঞ্জুরুল হক শিকদার বলেন, বাঙালির কথা বলার অধিকার আদায়ের লক্ষ্যে ৫২এর একুশে ফেব্রুয়ারি রাজপথে নেমেছিলাম। এরপর একাত্তরের মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশকে হানাদারমুক্ত করি। আমাদের এই অর্জন এত সহজ ছিলো না। এখন এই স্বাধীনতা রক্ষা করার দায়িত্ব তোমাদের।’

আরেক ভাষাসৈনিক রেজাউল করিম বলেন, স্বাধীনতার বীজ বপন হয় ভাষা আন্দোলনের মাধ্যমেই। ৪৭ থেকে ৫২ সাল পর্যন্ত আমরা শুধু দেখেছি কীভাবে আমাদের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। দেশের দুই তৃতীয়াংশ জনসংখ্যা পূর্ব-পাকিস্তানের হলেও উন্নয়ন হতো পশ্চিম পাকিস্তানে। সকল দিক থেকে বঞ্চিত হতাম, যখন মায়ের ভাষায় কথা বলা থেকে বঞ্চিত করতে চাইলো তখন ঘরে বসে না থেকে নেমে পড়লাম ভাষা আন্দোলনে।

সোনারগাঁ উপজেলার সাবেক ছাত্রলীগ নেতা জহিরুল ইসলাম খোকন বলেন, আজকের দিনটি আমার জীবনে স্মরণীয় হয়ে থাকবে। ভাষাসৈনিক ও মুক্তিযোদ্ধাদের কথা শুনে দেশের প্রতি ভালোবাসা অনেক বেড়ে যায়। তাদের অর্জিত স্বাধীনতা আমরা শেষ রক্তবিন্দু দিয়ে হলেও রক্ষা করবো।

অনুষ্ঠানের সভাপতি ও সনমান্দী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ বলেন, আমি শ্রদ্ধাভরে স্মরণ করি জাতির শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি ভাষা আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেন। সেই সাথে তিনি মুক্তিযুদ্ধেও ভূমিকা পালন করেন। আমরা ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের কাছে ঋণী।’

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক চেয়ারম্যান খন্দকার আমিনুল হক, থানা শ্রমিক লীগের সিনিয়র সহ-সভাপতি কামরুল ইসলাম বাবুল, মোগড়াপারা ইউপি চেয়ারম্যান পদপ্রার্থী হাজী সোহাগ রনি, সনমান্দী ইউনিয়ন যুবলীগ সেক্রেটারী সোলায়মান সুজন, কৃষক লীগ সভাপতি জামাল হোসেন, সেচ্ছাসেবক লীগের সভাপতি দেলোয়ার হোসেনসহ কয়েক হাজার নেতাকর্মী।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড