• শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

উদ্ধার হওয়া গন্ধগোকুল বাঁশখালী ইকো পার্কে অবমুক্ত

  শিব্বির আহমদ, বাঁশখালী (চট্টগ্রাম)

২১ ফেব্রুয়ারি ২০২১, ১৯:৪০
ছবি : দৈনিক অধিকার

চট্টগ্রামের বাঁশখালীতে উদ্ধার হওয়া বিলুপ্তপ্রায় একটি গন্ধগোকুল বাঁশখালী ইকো পার্কে অবমুক্ত করা হয়েছে।

রবিবার (২১ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টায় বাঁশখালী ইকোপার্কে গন্ধগোকুলটি অবমুক্ত করা হয়। শনিবার (২০ ফেব্রুয়ারি) বিকাল ৩ টায় উপজেলার কাথরিয়া ইউনিয়নের জলকদর সংলগ্ন মাঝির পাড়া এলাকা থেকে উদ্ধার করা হয় প্রাণীটি।

গন্ধগোকুলটি উদ্ধার করার দায়িত্বে থাকা জাহিদ হাসান দৈনিক অধিকারকে বলেন, কাথারিয়া ইউনিয়নের জলকদর খাল এলাকায় এলাকাবাসীরা প্রাণীটি দেখতে পেয়ে খবর দেয়। পরে এটিকে ধরে খাঁচায় বেঁধে রেখে বন বিভাগকে খবর দেওয়া হয়। তারা আজকে এসে এটিকে নিয়ে যায়।

ইকো পার্কের ভারপ্রাপ্ত রেঞ্জার ও জলদি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা আনিসুজ্জামান শেখ দৈনিক অধিকারকে বলেন, এটি একটি সংকটাপন্ন বিলুপ্তপ্রায় প্রাণী। এরা দেখতে পোষা বিড়ালের মতোই অনেকটা খাটো পা, লম্বা লেজ ও শরীর বাদামি রঙের। নিরীহ স্বভাবের এই প্রাণীকে নানা এলাকায় গন্ধগোকুল, ছোট বাগডাশ, ছোট খাটাশ, গন্ধগুলা, হাইলটালা ইত্যাদি নামে ডাকা হয়। উদ্ধার হওয়া প্রাণীটির ওজন ৪-৫ কেজি। এদের আয়ুষ্কাল প্রায় ১৫ বছর। এরা সাধারণত লোকালয়ের কাছে থাকতে পছন্দ করে। গ্রামের জঙ্গল কমে যেতে থাকায় এরা বিপন্ন হয়ে পড়েছে।

তিনি আরও বলেন, গন্ধগোকুল ঝোপঝাড়, বাগান ও ঘরবাড়ির ছাদে বাসা বাঁধে। এরা ধানখেতের ইঁদুর, গেছো ইঁদুর, কাঠবিড়ালি, পাখি ও পাখির ডিম, ব্যাঙ-শামুক, সুযোগ পেলে গেরস্তদের হাঁস-মুরগি-ছাগলছানা ও ফল খায়। তাল-খেজুরের রস এদের প্রিয় পানীয়। বছরে কমপক্ষে দুইবার বাচ্চা দেয় এরা।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোমেনা আক্তার, সহকারী কমিশনার (ভূমি) মু. আতিকুর রহমান প্রমুখ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড