• রোববার, ০৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিনার নেই, বাঁশ-কাপড়ে বানানো শহীদ মিনারে শ্রদ্ধা

  জাহেদুর রহমান সোহাগ, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম)

২১ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৪৭
অধিকার
বাঁশ-কাপড় দিয়ে বানানো শহীদ মিনার (ছবি : দৈনিক অধিকার)

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সারাদেশের শহীদ মিনারগুলো সুন্দরভাবে সাজানো হয়। বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও পূর্ণ ভাবগাম্ভীর্য পরিবেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

কিন্তু চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার একটি শিক্ষাপ্রতিষ্ঠানে বাঁশের ওপর সাদা কাপড় মুড়িয়ে একটি শহীদ মিনার তৈরি করা হয়েছে। অস্থায়ীভাবে নির্মিত এই শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় শিক্ষার্থী ও এলাকার বাসিন্দারা।

উপজেলার দক্ষিণ পূর্ব রাজানগর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ শহীদ মিনার তৈরি করা হয়েছে। প্রতি বছর অমর একুশে ফেব্রুয়ারি এলেই দূরবর্তী শহীদ মিনার গিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন শিক্ষার্থীসহ এলাকার বাসিন্দারা। এমন দৃশ্য দেখে অনেকেই দুঃখপ্রকাশ করেছেন। তাই এবার শহীদের শ্রদ্ধা জানাতে বাঁশ-কাপড় দিয়ে শহীদ মিনার বানিয়েছে আলোকিত সমাজ স্বেচ্ছাসেবী সংগঠন।

আলোকিত সমাজ স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যের ভাষ্য, আমাদের আশপাশের সব বিদ্যালয়ে অনেক সুন্দর করে শহীদ মিনার ও স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। সেখানে শিক্ষার্থী, অভিভাবকসহ এলাকাবাসী ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। অনেক আনন্দ হয়। কিন্তু আমাদের এলাকার বিদ্যালয়ে শহীদ মিনার নেই। ভাষা-শহীদদের শ্রদ্ধা জানাতে রাত জেগে বাড়ির আশপাশের বিভিন্ন গাছ থেকে নানা রঙের ফুল সংগ্রহ করি আমরা। কিন্তু ভাষা-শহীদদের শ্রদ্ধা জানানোর স্থান নেই আমাদের বিদ্যালয়ে। তাই নিজেরাই বাঁশ আর কাপড় দিয়ে শহীদ মিনার তৈরি করে সেখানে ফুল দিয়ে শ্রদ্ধা জানাই।

অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করার খবর পেয়ে ছুটে আসেন দক্ষিণ রাজানগর ইউপি চেয়ারম্যান আহমদ সৈয়দ তালুকদার। সংগঠনের সদস্যদের সাথে সকালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে আগামীতে স্থায়ী শহীদ মিনার নির্মাণের জন্য পদক্ষেপ নেওয়া হবে আশ্বাস দেন তিনি।

আলোকিত সমাজ স্বেচ্ছাসেবী সংগঠনের এডমিন রফিক বিন সালাম বলেন, সামাজিক উন্নয়ন ও মানব সেবায় আলোকিত সমাজ বরাবরই কাজ করে যাচ্ছে। ভবিষ্যতে অপরিবর্তিত থাকবে আমাদের সেবামূলক কার্যক্রম।।

প্রধান শিক্ষক নুরুন্নাহার বলেন, ১৯৮৫সালে দক্ষিণ পূর্ব রাজানগর সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপিত হয়। বর্তমানে বিদ্যালয়ে শতাধিক ছাত্রছাত্রী রয়েছে। এলাকাবাসীসহ আমাদের সবার দাবি, একটা শহীদ মিনার চাই।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড