• রোববার, ০৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমের নতুন রাজ্য নওগাঁ

ফাগুনে আমের শাখা ভরে অজস্র মুকুল

  কাজী কামাল হোসেন, নওগাঁ

২১ ফেব্রুয়ারি ২০২১, ১৭:২৫
মুকুলের ম–ম ঘ্রাণ
মুকুলের ম–ম ঘ্রাণে মুখরিত বরেন্দ্র জেলা নওগাঁ (ছবি : দৈনিক অধিকার)

শীতের জড়তা কাটিয়ে কোকিলের সুমধুর কুহুতানে বাংলার বুক মাতাল করতে আবারও ফিরে এসেছে ঋতুরাজ বসন্ত। ফুলের সমারোহে প্রকৃতি যেমন সেজেছে বর্ণিল সাজে, তেমনি নতুন সাজে সেজেছে আমের রাজ্য নওগাঁর আম বাগানগুলো।

ভরপুর মুকুল জেলার সর্বত্র জানান দিচ্ছে বসন্তের আগমনী বার্তা। শোভা ছড়াচ্ছে নিজস্ব মহিমায়। মুকুলের ভারে নুয়ে পড়ার উপক্রম যেন প্রতিটি গাছ। মৌমাছিরাও মধু আহরণে আসতে শুরু করেছে।

বাগান মালিক, কৃষি কর্মকর্তা ও আম চাষিরা আশা করছেন বড় ধরণের কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে জেলায় এবার আমের বাম্পার ফলন হবে। বর্তমানে আম চাষি ও বাগান মালিকরা বাগানে পরিচর্চায় ব্যস্ত সময় পার করছেন।

নওগাঁর মাটিতে ফজলি, খিড়সা, মোহনা, রাজভোগ, আম্রপালি, গোপালভোগ, বারী-৪ জাতের আম চাষের উপযুক্ত হওয়ায় চাষিরা দেশের বিভিন্ন স্থান থেকে চারা সংগ্রহ করে বাগান গড়েছেন। জেলার ১১ উপজেলার মধ্যে সবচেয়ে বেশি আমের চাষ হয় সাপাহার, পোরশা ও পত্নীতলায়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামসুল ওয়াদুদ জানান, এবার আম গাছে আগাম মুকুল ফুটেছে। আবহাওয়া ভালো থাকলে মুকুলগুলো নষ্ট হবার সম্ভাবনা নেই। আমের মুকুলের পরিচর্যায় উকুন নাশক- ‘এভোমেট্রিন’ ও ছত্রাকনাশক- ‘মেনকোজেভ’ এবং বালাইনাশক স্প্রে করার পরামর্শ দেওয়া হচ্ছে।

আরও পড়ুন : রক্তের জোয়ারে ভাষার অধিকার ...

গত মৌসুমে আমের বাজার ভালো থাকায় লাভবান হয়েছিলেন চাষিরা। এ বছর আমবাগান আরও বৃদ্ধি পেয়েছে। এ জেলার বর্তমান আবহাওয়া ও মাটি আম চাষের জন্য বিশেষ উপযোগী। আবহাওয়া অনুকূল থাকায় আমের উৎপাদন গত বছরের তুলনায় অনেক বেশি হবে বলেও আশা করছেন এ কৃষি কর্মকর্তা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড