• রোববার, ০৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বরিশালে অবরোধ শিথিল

  বরিশাল প্রতিনিধি

২০ ফেব্রুয়ারি ২০২১, ২০:০১
দক্ষিণাঞ্চল
দিনভর দুই পক্ষই সড়ক অবরোধ করে অচল করে দেয় দক্ষিণাঞ্চল (ছবি : দৈনিক অধিকার)

দুর্ভোগ শেষে অবরোধ শিথিল করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থী ও বাস শ্রমিকরা। শনিবার শেষ বিকেলে শিক্ষার্থীরা শহীদ দিবসের কারণে ২২ ফেব্রুয়ারি সকাল পর্যন্ত মহাসড়ক অবরোধ স্থগিত করেছেন। অপরদিকে বাস মালিক-শ্রমিকরাও একদিনের জন্য ধর্মঘট শিথিলের ঘোষণা দিয়েছে।

তবে শিক্ষার্থীদের উপর হামলার নেতৃত্বদানকারী আ’লীগ নেতা কাওসার হোসেন শিপনকে গ্রেপ্তার না করা পর্যন্ত তাদের আন্দোলন অব্যাহত থাকবে বলে ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।

এর আগে শনিবার দিনভর দুই পক্ষই সড়ক অবরোধ করে অচল করে দেয় দক্ষিণাঞ্চল। শিক্ষার্থীদের ৩ দফা দাবী প্রতিহতে লাঠিসোটা নিয়ে মহড়া, সড়কে আগুন জ্বালিয়ে গোটা বরিশালে আতংক ছড়িয়ে দেয় শ্রমিকরা। এতে সারাদেশের সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যায়। হাজার হাজার যাত্রী দুর্ভোগে পরেন।

শিক্ষার্থীদের সাথে মুখোমুখি অবস্থান নিয়ে অনেকটা যুদ্ধাবস্থা সৃষ্টি করে শ্রমিকরা।

উদ্ভূত পরিস্থিতির মধ্যে শনিবার বিকালে বিশ্ববিদ্যালয় প্রশাসন আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসেন। আলোচনা শেষে বিকাল সাড়ে ৫টায় আন্দোলনের নেতৃত্বদানকারীদের অন্যতম শিক্ষার্থী সুজয় শুভ জানান, নিরাপত্তার বিষয়টি ভিসি প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন দায়িত্ব নিয়েছেন। তিনি আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথা বলেছেন। তদন্তের মাধ্যমে শিক্ষার্থীদের উপর হামলার মুল হোতা কাওসার হোসেন শিপন গ্রেপ্তার না হওয়ায় আন্দোলন চলবে। তবে ২১ ফেব্রুয়ারিতে তারা মহাসড়ক অবরোধ করবেন না। ২২ ফেব্রুয়ারি সকালে ফের আন্দোলন চলবে।

অপরদিকে বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আ.লীগ নেতা কাওছার হোসেন শিপন বলেছেন, গ্রেপ্তার হওয়া দুই শ্রমিকের মুক্তি না দেয়া পর্যন্ত গাড়ি চলাচল বন্ধ থাকবে। তবে একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ধর্মঘট শিথিল করা হয়েছে।

আরও পড়ুন : অবমুক্ত জুলিয়েটের বন্ধুত্বে নিশ্চিন্ত কর্মকর্তারা

প্রসঙ্গত, গত ১৬ ফেব্রুয়ারি দুপুরে বরিশাল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর সাথে নগরীর রুপাতলীস্থ বিআরটিসি কাউন্টারের স্টাফের সাথে কথা কাটাকাটি হয়। তুচ্ছ ওই ঘটনায় কাউন্টার স্টাফ রফিক দুই শিক্ষার্থীকে লাঞ্ছিত করে। এর প্রতিবাদে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে রফিককে গ্রেফতারের দাবি জানায়। ওই ঘটনার জেরে মঙ্গলবার গভীর রাতে রুপাতলী এলাকায় শিক্ষার্থীদের বিভিন্ন মেসে গিয়ে নৃশংস হামলা চালায় বাস শ্রমিকরা। এতে উত্তাল হয়ে উঠে বরিশাল বিশ্ববিদ্যালয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড