• বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের আন্দোলনে ববি শিক্ষার্থীরা, মহাসড়ক অবরোধ

  খান রফিক,বরিশাল

২০ ফেব্রুয়ারি ২০২১, ১২:১০
বরিশাল
বরিশাল মহাসড়ক অবরোধ (ছবি: দৈনিক অধিকার)

সহপাঠীদের ওপর হামলার প্রতিবাদে আবারও আন্দোলনে নেমেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।

শনিবার (২০ ফেব্রুয়ারি) থেকে ৩ দফা দাবীতে সকাল ৯টা থেকে ক্যাম্পাসের মূল ফটকে জড়ো হয়ে বরিশাল-কুয়াকাটা মহাসড়কে অবস্থান নেয় তারা।

এতে বরিশাল, ভোলা, পটুয়াখালী, কুয়াকাটা, বরগুনাসহ দক্ষিণা লের ১০ রুটে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। ফলে চরম দুর্ভোগে পরেন এসব রুটের যাত্রীরা। এদিকে বরিশাল মেট্রোপলিটন পুলিশ ২ শ্রমিককে আটক করলেও আন্দোলনকারীরা চিহিৃত হামলাকারীদের গ্রেপ্তারে তাদের অবরোধ কর্মসূচী অব্যাহত রেখেছে।

শিক্ষার্থীদের ৩ দফা দাবি হচ্ছে- চিহিৃত হামলাকারীদের গ্রেপ্তার করা, অভিযুক্তদের নামোল্লেখ করে মামলা দায়ের এবং শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা।

আন্দোলনের নেতৃত্ব দেয়া শিক্ষার্থী অমিত হাসান রক্তিম বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন গা ছাড়া ভাব দে‌খি‌য়ে‌ছে। আমা‌দের মৌ‌লিক অধিকার আদায়ে ৩ দফা দাবিতে আন্দোলন চলমান রেখেছেন। এছাড়া এই মুহূর্তে তাদের কিছুই করার নেই।

তিনি সাংবাদিকদের বলেন, পুলিশ ২ জনকে আটকের নামে চিহিৃত হামলাকারীদের আড়াল করার চেষ্টা করছে।

আন্দোলনকারীরা অভিযোগ করেন, গত মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) মধ্যরাতে তাদের ওপর হামলার ঘটনা ঘ‌টে। শিক্ষার্থীরা হামলাকারীদের নামের তালিকা দিলেও বিশ্ববিদ্যালয়ের প্রশাসন তাদের বিরুদ্ধে মামলা না করে অজ্ঞাতদের আসামি করে থানায় লিখিত অভিযোগ দেন। আবার সেই অভিযোগে ঘটনার স‌ঠিক বিবরণ না দি‌য়ে শুধুমাত্র জখ‌মের কথা উল্লেখ করা হয়। শিক্ষার্থীরা ববি কর্তৃপক্ষের নতজানু নীতি প্রত্যাখ্যান করে দাবি আদায় না হওয়া পর্যন্ত মহাসড়ক অবরোধ রেখেছেন।

এদিকে ববি’র জনসংযোগ কর্মকর্তা ফয়সাল মাহমুদ রুমি বলেন, শুক্রবার ( ১৯ ফেব্রুয়ারি) দিবাগত রাত আড়াইটার নগ‌রের রুপাতলী বাসস্ট্যান্ড এলাকা থে‌কে শিক্ষার্থীদের মে‌সে ঢু‌কে হামলার ঘটনায় দুই পরিবহন শ্রমিককে গ্রেপ্তার করেছে পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিশ্ববিদ্যালয় প্রশাসন চেষ্টা অব্যাহত রেখেছেন।

জানা গেছে, দুই শ্রমিককে গ্রেপ্তারের প্রতিবাদে রুপাতলীতে শ্রমিকরা বিক্ষোভ করেছে। রুপাতলী বাস টার্মিনাল ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সামনে বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন রয়েছে।

প্রসঙ্গত, গত ১৬ ফেব্রুয়ারি দুপুরে বরিশাল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর সাথে নগরীর রুপাতলীস্থ বিআরটিসি কাউন্টারের স্টাফের সাথে কথা কাটাকাটি হয়। তুচ্ছ ওই ঘটনায় কাউন্টার স্টাফ রফিক ২ শিক্ষার্থীকে লাঞ্ছিত করে। এর প্রতিবাদে শিক্ষার্থীরা তাৎক্ষনিক ভাবে সড়ক অবরোধ করে এবং রফিককে গ্রেপ্তারের দাবি জানায়। ওই ঘটনার জেরে মঙ্গলবার গভীররাতে রুপাতলী এলাকায় শিক্ষার্থীদের বিভিন্ন মেসে গিয়ে নৃশংস হামলা চালায় বাস শ্রমিকরা।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) দিনভর বিশ্ববিদ্যালয়ের সামনের বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে বৈঠক শেষে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে শিক্ষার্থীরা বিকেলে সড়ক অবরোধ স্থগিত করে। আল্টিমেটাম শেষে দাবি না মানা হলে শুক্রবার সন্ধ্যায় মশাল মিছিল করেছে শিক্ষার্থীরা।

একই দাবিতে শনিবার সকাল থেকে মহাসড়ক অবরোধ করে রেখেছে তারা। দেশের বিভিন্ন স্থানে ববি শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে সাবেক শিক্ষার্থীসহ বিভিন্ন ছাত্র সংগঠন।

জানা গেছে, শিক্ষার্থীরা ইতোমধ্যে হামলার নেতৃত্বদানকারী ৩ জনের নাম প্রকাশ করেছে। এরা হচ্ছেন- মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন, পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম মানিক এবং তেল মামুন নামের এক শ্রমিক নেতা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড