• রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সন্ত্রাসী বাহিনীর কাছে জিম্মি নরসিংদীর দাইড়ের পাড়ের মানুষ

  মনিরুজ্জামান, নরসিংদী

২০ ফেব্রুয়ারি ২০২১, ১১:২৫
মানববন্ধনে অংশগ্রহণকারীরা (ছবি : দৈনিক অধিকার)

সন্ত্রাসী, চাঁদাবাজদের অত্যাচার ও মিথ্যা মামলা নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে নরসিংদী সদর উপজেলার মাধবদী থানাধীন মহিষাশুড়া ইউনিয়নের দাইড়ের পাড় গ্রামের দরিদ্র পরিবারের মানুষের জন্য।

হারুন, রমিজ উদ্দিন, রতন ও সালামের নেতৃত্বাধীন সন্ত্রাসী বাহিনীর কাছে পুরো গ্রামের মানুষ জিম্মি হয়ে পড়েছে।

তাদের ভাড়া করা সন্ত্রাসী বাহিনী দ্বারা গ্রামের সাধারণ মানুষকে চড়া সুদে তাদের কাছ থেকে টাকা নিতে বাধ্য করছে। পরবর্তীতে টাকা দিতে না পারলে হামলা-মামলা ও বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে বাড়িঘর দখল করে তাদেরকে গ্রাম ছাড়তে বাধ্য করা হচ্ছে।

হারুন, রমিজ উদ্দিন, রতন ও সালামের নেতৃত্বাধীন সন্ত্রাসী বাহিনীর হাত থেকে মুক্তি, গ্রামবাসীদের উপর চাপিয়ে দেয়া মিথ্যা মামলা প্রত্যাহার এবং তাদের শাস্তির দাবিতে শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে নরসিংদী-মদনগঞ্জ সাবেক রেললাইনের শান্তির বাজার এলাকায় বিক্ষোভ মিছিলসহ মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকাবাসী।

মানববন্ধনে এলাকার শত শত নারী-পুরুষ অংশ নেয়। এ সময় বক্তব্য রাখেন ভুক্তভোগী মো. মানিক মিয়া,আহম্মদ আলী, মো. সেলিম, মানসূরা বেগম, শাহিদা বেগমসহ ভূক্তভোগী পরিবারের সদস্যরা।।

বক্তারা বলেন, দাইড়ের পাড় গ্রামের আহাদ মিয়ার ছেলে হারুন গ্রামের মানুষের বিপদ ও অসহায়ত্বের সুযোগ নিয়ে অনেককেই জোরপূর্বক সুদে টাকা ধার দেয়। মানুষও বিপদে পড়ে তা থেকে পরিত্রাণ পেতে কোন কিছু না বুঝেই তার কাছ থেকে টাকা ধার নেয়। টাকা ধার নেওয়ার পরই হারুনের আসল রূপ অসহায় গ্রামবাসী সামনে চলে আসে। সে গ্রামবাসীদের উপর চক্রবৃদ্ধি হারে সুদের বোঝা চাপিয়ে দিয়ে জোর পূর্বক সে টাকা আদায় করে।

যারা দিতে অপারগতা প্রকাশ করে তাদের উপর নেমে আসে অত্যাচারের স্টিম রুলার। তার সন্তাসী বাহিনী রমিজ উদ্দিন, রতন, সালাম, আসাদ, মহসিন, বাদল, বাছেদ, শরীফ, মোমেনদের দিয়ে ওই সকল গ্রামবাসীকে সর্বশান্ত করে গ্রাম ছাড়া করে। শুধু তাই নয় এলাকায় কেউ বাড়ি-ঘরের কাজ করতে গেলেও এই সন্ত্রাসী বাহিনীকে চাঁদা দিতে হয়। না দিলেই তাদে উপর শুরু হয় অত্যাচার।

সম্প্রতি এলাকাবাসী তাদের জমি থেকে নিজেদের প্রয়োজনে মাটি কেটে আনতে গেলে সেখান থেকেও চাঁদা দাবি করে ওই সন্ত্রাসী বাহিনী। এতে চাঁদার টাকা দিতে অস্বীকৃতি জানালে বাড়ি-ঘরে হামলাসহ নিরীহ এলাকাবাসী তাদের মারধরের শিকার হয়। শুধু মারধর করেই তারা ক্ষান্ত হয়নি বরং উল্টো এলাকাবাসীর নামে থানায় মামলাও করে হারুন ও তার সন্ত্রাসী বাহিনী। এরই প্রতিবাদে এলাকাবাসী বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করে।

বক্তরা আরও বলেন, ইতিপূর্বে ও তাদের অত্যাচার থেকে মুক্তি পেতে মাধবদী থানা ও নরসিংদী জেলা প্রশাসনের কাছে আবেদন করা হয়েছে। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় এলাকাবাসীদের নিয়ে বসে তারা ভবিষ্যতে আর এমন কাজ করবেনা মর্মে অঙ্গীকার নামা প্রদান করলে তাদেরকে সাধারণ ক্ষমা করা হয়।

কিছু দিন না যেতেই তারা পুরনো চেহারায় ফিরে আসে। হারুন, রমিজ উদ্দিন, রতন, সালামের নেতৃত্বাধীন সন্ত্রাসী বাহিনীর অন্যায়-অত্যাচারে এলাকাবাসী অতিষ্ঠ, তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই তারা উপায়ান্তর না দেখে আজ রাস্তায় নেমে আসতে বাধ্য হয়েছেন। তাই গ্রামের নিরীহ মানুষের নামে করা সকল মিথ্যা মামলা প্রত্যাহার ও সন্ত্রাসী বাহিনীর সদস্যদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের জন্য প্রশাসনসহ সরকারী উচ্চ মহলের হস্তক্ষেপ কামনা করেন তারা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: inbo[email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড