• সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জয়পুরহাটে বিদেশী সবজি স্কোয়াশ চাষে সফল দুই যুবক

  আল মামুন, জয়পুরহাট

১১ ফেব্রুয়ারি ২০২১, ১০:৫৭
ছাব্বির ও ফরহাদ (ছবি : দৈনিক অধিকার)

জয়পুরহাটে বাণিজ্যিক ভাবে অধিক গুণাগুণ সমৃদ্ধ বিদেশী সবজি স্কোয়াশ চাষ করে সফল হয়েছেন দুই যুবক। অন্য ফসলের তুলনায় খরচ কম, আর বেশি ফলন হওয়ায় এই সবজি চাষে লাভবান হওয়া যায়। তাই দিন দিন এ সবজি চাষে আগ্রহ বাড়ছে এ জেলার কৃষকদের।

জয়পুরহাটে বাণিজ্যিক ভাবে অধিক গুণাগুণ সমৃদ্ধ বিদেশী সবজি স্কোয়াশ চাষ করে সফল হয়েছেন দুই যুবক। স্কোয়াশ দেখতে লম্বা আকৃতির কিছুটা মিষ্টি লাউ এর মতো। চাষ পদ্ধতিও মিষ্টি লাউয়ের মতোই। একটি স্কোয়াশ ওজনে ২-৫ কেজি পর্যন্ত।

স্কোয়াশ চাষি ছাব্বির হোসেন ও ফরহাদ হোসেন জানান, করোনা কালীন সময়ে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় তাদের নিজ জমিতে দুই বন্ধ মিলে তিন বিঘা জমিতে স্কোয়াশ চাষ করতে করে। এই তিন বিঘা জমিতে চাষ করতে খরচ হয়েছে প্রায় ৪৫ হাজার হাজার টাকা। ইতোমধ্যে তারা বিক্রি শুরু করেছে , আর সেখান থেকে প্রায় দেড় থেকে দুই লাখ টাকার স্কোয়াশ বিক্রি হবে বলে জানান তারা।

মুরারীপুর গ্রামের কৃষক আফজাল হোসেন ও তছির উদ্দিন জানান, ছাব্বির ও ফরহাদ নতুন সে সবজি চাষ শুরু করেছে তাতে মোটামুটি ফলন ভালো হয়েছে। এই সবজীটি চাষে খরচ কম হয় আবার লাভজনক মনে হওয়ায় আগামীতে তারাও লাগানোর ইচ্ছে প্রকাশ করছে।

জয়পুরহাট সদর উপজেলার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মিশু আক্তার জানান, স্কোয়াশ সবজিতে ভিটামিন সি, প্রোটিন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়ামসহ নানা খাদ্য গুণাগুণ রয়েছে। এই সবজির চাষ লাভজনক হওয়ায় এর চাষ বাড়ছে।

জয়পুরহাট সদর উপজেলার কৃষি কর্মকর্তা কায়ছার ইকবাল জানান, স্কোয়াশ চাষে আগ্রহ বাড়াতে কৃষকদের সকল প্রকার সহায়তা দেওয়ার কথা হচ্ছে বলে জানান এই কর্মকর্তা। সেই সাথে আগামীতে এই সবজি চাষে যেন কৃষকদের আগ্রহ বাড়ে সে লক্ষে নানা পরামর্শ দিয়ে যাচ্ছেন তারা।

জেলা কৃষি অফিসের তথ্যমতে এবার এ জেলায় স্কোয়াশ চাষ হয়েছে তিন একর জমিতে। স্বল্প খরচে অধিক লাভবান এই স্কোয়াশ চাষে জয়পুরহাটের কৃষকদের আগ্রহ দিন দিন বাড়ছে। তাই জেলায় দেশীয় সবজি বাজারে এই স্কোয়াশ নতুন মাত্রা যোগ করবে বলে আশাবাদী স্থানীয় কৃষি বিভাগের।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড