• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নবাবগঞ্জে জেগে ওঠা চরে সবজি চাষে সাফল্য

  পারভেজ রানা, নবাবগঞ্জ

০৬ ফেব্রুয়ারি ২০২১, ১২:২৪
চাষ
দিনাজপুরের নবাবগঞ্জে করতোয়া নদীতে জেগে ওঠা চরে সবজি ও নেপিয়ার ঘাস চাষ (ছবি : দৈনিক অধিকার)

দিনাজপুরের নবাবগঞ্জে করতোয়া নদীতে জেগে ওঠা চরে সবজি ও নেপিয়ার ঘাস চাষ বাড়ছে। নেপিয়ার ঘাস একটি গুরুত্বপর্ণ উপাদান গবাদি পশু পালনের জন্য। বিশেষ করে গাভীর জন্য সবুজ ঘাসের কোনও বিকল্প নেই। আগে আমাদের দেশে চারণ ভূমিতে গরুকে খাওয়ানো হত ঘাস। বর্তমানে দেশে জনসংখ্যা বৃদ্ধির ফলে চারণ ভূমির পরিমাণ দিন দিন হ্রাস পাচ্ছে। কৃষকরা তাই অল্প জমিতে উন্নত জাতের ঘাস চাষে আগ্রহী হয়ে উঠেছে।

বাংলাদেশে বিভিন্ন জাতের ঘাস চাষ হয়। তারমধ্যে নেপিয়ার, পারা, জাম্বু, জার্মান ও পাপচন ঘাস অন্যতম। এসব জাতের মধ্যে বাংলাদেশে নেপিয়ার ঘাস খুবই জনপ্রিয়। বাংলাদেশের আবহাওয়ায় নেপিয়ার ঘাস চাষ খুবই উপযোগী। এই ঘাসে কচি অবস্থায় পুষ্টিমান বেশি থাকে। গবাদি পশুর জন্য নেপিয়ার অত্যন্ত উপাদেয় ও পুষ্টিকর খাদ্য। কারণ এ ঘাসটি অল্প সময়েই বৃদ্ধি পায় এবং চার বৎসর পর্যন্ত ফলন পাওয়া যায়। অনেকের গরু, মহিষ, ছাগল, ভেড়া খাদ্যাভাবে দুর্বল হয়ে পড়ে। তাই বাংলাদেশে এরকম লাখ লাখ একর পতিত জমি সারা বছরই খালি পড়ে থাকে। একটু সচেতন হলেই এ ঘাস চাষে বিপুল অর্থ উপার্জন করা সম্ভব।

এছাড়াও কোভিড-১৯ পরিস্থিতিতে খাদ্য উৎপাদনে মানবদেহে পুষ্টির চাহিদা বিবেচনা করে কৃষকেরা নবাবগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে কৃষি বিভাগের পরামর্শে সবজি চাষ ব্যাপক গুরুত্ব দিচ্ছেন। অল্প জমিতে সবজি চাষ লাভজনক হয়ে উঠছে। এদিক বিবেচনা করেই নবাবগঞ্জের ক্ষুদ্র প্রান্তিক কৃষকেরা নদীতে জেগে ওঠা চরে চাষ করছে সবজি ও নেপিয়ার ঘাস।

উপজেলার ৩নং গোলাপগঞ্জ ইউনিয়নের হরিল্লাখুর গ্রামের সবজি চাষি আলম ও তার ছেলে রুবেল জানান, ভিটামাটি জমিতে আগাম জাতের আলু, পুঁইশাক, ধনিয়াপাতা, লালশাক, লাউশাক, মিষ্টিকদু, চাষ করে আর্থিক ভাবে লাভবান হয়েছি।

আরও পড়ুন : ঠাকুরগাঁওয়ে ঘরে বসেই নারীরা হয়ে উঠছে উদ্যোক্তা

নবাবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান জানান, ইতোমধ্যেই মানবদেহের পুষ্টিকর হিসেবে সবজি চাষে সরকারি বীজ ও সারসহ বিভিন্ন সহায়তা দিয়ে যাচ্ছে। ফলে এবার আশানুরূপ উৎপাদন হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড