• সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কালিয়াকৈরে ফসলি জমির মাটি লুট

  কালিয়াকৈর প্রতিনিধি

২৩ জানুয়ারি ২০২১, ১৬:১৫
জমি
লুট হচ্ছে ফসলি জমির মাটি। (ছবি : দৈনিক অধিকার)

গাজীপুরের কালিয়াকৈরে স্থানীয় কয়েকজন মাটিখেকোর বিরুদ্ধে অন্যের সরিষা ক্ষেত নষ্ট করে রাতের আঁধারে রাস্তা নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। তারা ওই রাস্তা দিয়ে কখনো জোরপূর্বক ও কখনো টাকার বিনিময়ে দুই ফসলি জমির মাটি লুট করে নিয়ে যাচ্ছে। এছাড়াও ওভারলোড মাটি ভর্তি ড্রামট্রাক চলাচল করায় ভেঙ্গে যাচ্ছে স্থানীয় রাস্তা-ঘাটও।

শুক্রবার (২২ জানুয়ারি) রাতে এ ঘটনায় ক্ষতিগ্রস্থ কৃষক কালিয়াকৈর থানায় একটি অভিযোগ দায়ের করেন।

পুলিশ সূত্রে জানা গেছে, সাভারের আশুলিয়া থানার ছনটেকি এলাকার হাজী মো. আলী হোসেন গত ২০-২৫ বছর আগে কালিয়াকৈর উপজেলার দরবাড়িয়া ও দক্ষিণ পাকুল্লা এলাকায় প্রায় ৩০বিঘা দুই ফসলি জমি কিনেন। এরপর থেকে তিনি সেখানে নিয়মিত ফসল উৎপাদন করে আসছেন। কিন্তু গত ৫দিন আগে উপজেলার বামনাবহ এলাকার খলিলুর রহমানের ছেলে সোহেল রানা ও পাশের চৌধুরীর টেকি (কাইঞ্চার টেক) এলাকার হেলাল উদ্দিনের ছেলে আতিকুর রহমান তাদের সহযোগী নিয়ে রাতের আঁধারে ভেকু দিয়ে সরিষার ক্ষেত নষ্ট করে প্রায় ১০০ মিটার রাস্তা নির্মাণ করে। এতে পায় ১০ শতাংশ জমির সরিষা গাছ নষ্ট হয়ে যায়।

এভাবে বিনা অনুমতিতে প্রবেশ করে তার ১-২ শতাংশ ফসলি জমির মাটিও লুট করে নিয়েছে ওই মাটিখেকোরা। খবর পেয়ে জমির কেয়ারটেকার সেলিম হোসেন স্থানীয় লোকজন নিয়ে সেখানে যান। এসময় সরিষা ক্ষেত নষ্ট করে রাস্তা ও জমির মাটি লুট করার কারণ জানতে চাইলে জমির কেয়ারটেকার সেলিমকে অকথ্য ভাষায় গালিগালাজ করে তারা। এমনকি তারা ওই কেয়ারটেকারকে খুন করার হুমকিও দেন।

এছাড়াও স্থানীয় মাটিখেকো সফিক বিশাল সরিষা ক্ষেত নষ্ট করে রাস্তা নির্মাণের পর প্রায় ১৫-২০ ফুট গর্ত করে দুই ফসলি জমির মাটি লুট করে নিয়ে যাচ্ছে। শুধু সোহেল, আতিকুর, সফিক নয়, আশপাশে আরও কয়েক দল মাটিখেকো প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এভাবে অন্যের জমি দিয়ে রাস্তা বানিয়ে যাচ্ছে। এতে একদিকে যেমন উর্বরতা হারাচ্ছে দুই ফসলি জমি, অপরদিকে ক্ষতিগ্রস্থ হচ্ছে সাধারণ কৃষক। নিয়মবহির্ভূত ওভারলোড মাটি ভর্তি ড্রামট্রাক যাতায়াত করায় ভেঙ্গে যাচ্ছে স্থানীয় মাটির রাস্তা, ইটসলিং রাস্তা ও কার্পেটিং সড়ক। এতে চরম দুর্ভোগে পড়েছেন এসব সড়ক দিয়ে নিয়মিত যাতায়াতকারীরা। তাদের অভিযোগ, মাটিখেকোরা মোটা অংকের টাকা দিয়ে স্থানীয় প্রশাসন ও প্রভাবশালীদের ম্যানেজ করেই ফসলি জমির মাটি লুট করে নিয়ে যাচ্ছে।

অভিযোগকারী কেয়ারটেকার সেলিম হোসেন ও লেহাজ উদ্দিন জানান, ভেকু দিয়ে সরিষার ক্ষেত নষ্ট করে ভাঙাচুরা ইটের রাস্তা বানিয়েছে তারা। পরে এসব রাস্তা দিয়ে জোরপূর্বক মাটি কেটে নিয়ে যাচ্ছে। এসব বিষয়ে জানতে চাইলে উল্টো অকথ্য ভাষায় গালিগালাজ করাসহ খুন-জখমের হুমকি দিচ্ছে।

সরিষার ক্ষেত নষ্টের বিষয়টি স্বীকার করে অভিযুক্ত মাটি ব্যবসায়ী সোহেল রানা জানান, আমি ও আতিকুর ছাড়াও আশপাশে ১১টি মাটি কাটার দল আছে। তারা সবাই এভাবেই মাটি কেটে অন্যত্র বিক্রি করছে।

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনোয়ার হোসেন চৌধুরী জানান, অন্যের সরিষা ক্ষেত নষ্ট করে রাস্তা বানিয়ে মাটি কাটার বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। তবে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিন জানান, এ ধরনের ঘটনা ঘটে থাকলে খোঁজ নিয়ে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড