• সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছাতকে সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ 

  সুনামগঞ্জ প্রতিনিধি

২২ জানুয়ারি ২০২১, ১৬:৫৯
সড়ক নির্মাণ
ছবি : দৈনিক অধিকার

সুনামগঞ্জের ছাতকে সড়কের সংস্কার কাজে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। বুধবার (২০ জানুয়ারি) স্থানীয়রা উপস্থিত হয়ে নির্মাণ কাজ বন্ধ রাখার জন্য বলেছেন কর্মরত শ্রমিকদের।

স্থানীয় সূত্রে জানা যায়, জাতুয়া-পালপুর সড়কের কাজে ২য় প্যাকেজে মুনিরজ্ঞাতি, মানিকগঞ্জ ভায়া পালপুর সড়কে প্রায় সাড়ে ৮ কোটি টাকা ব্যয়ে ৪ কি: মি: ২ শতফুট রাস্তার মাটি কাটা কাজ, গাইড ওয়াল ও আরসিসি উন্নয়ন কাজ পায় হাসান এন্টারপ্রাইজ নামে ঠিকাদারি প্রতিষ্ঠান।

স্থানীয়দের অভিযোগ, ৩ নং ইট দিয়ে গাইড ওয়াল, ভিট মাটি দিয়ে গাইড ওয়ালে গাঁথুনি ও গাইড ওয়ালের নিচের ঢালাই কাজে ৩ ইঞ্চির পরিবর্তে ২ থেকে আড়াই ইঞ্চি করা হচ্ছে। এ ছাড়াও সড়কের দুই পাশে ৩ ফুট করে মাটি ভরাট করার কথা থাকলেও দেড় থেকে ২ ফুট করে মাটি ভরাট করা হচ্ছে। অন্যদিকে মাটি ভরাট কাজে স্লোপ না থাকায় একটু বৃষ্টির পানিতে মাটি ধসে রাস্তা ভেঙ্গে যাওয়ার আশঙ্কা রয়েছে। বালু, পাথর ও সিমেন্ট এর মিশ্রণে পুকুর চুরির অভিযোগ স্থানীয়দের। প্রথম দিকে পাথর ৪ বালু ২ ও ১ বস্তা সিমেন্ট দিয়ে মসলা মিশ্রণ করা হলেও এখন পাথর ৬ বালু ৪ ও ১ বস্তা সিমেন্ট দিয়ে মসলা মিশ্রণ করে দায়সারা ভাবে কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান।

এ বিষয়ে মহব্বতপুর গ্রামের আবুল বাসার মুন্না, আজিজুর রহমান আজিজ ও ওয়াহিদুল হক বলেন, গ্রামের আব্দুল কাদির ও উমর আলীর বাড়ির সামনসহ একাধিক স্থানে নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই ফাঁটল ধরেছে। এ ছাড়াও চলমান ঢালাই কাজ শেষ না হতেই ফাঁটল ধরে ঢালাই বিচ্ছিন্ন হয়ে গেছে। এ কাজে পুকুর চুরি চলছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান কাজ বন্ধ করে দিতে বলেছেন।

এ বিষয়ে জানতে ড্রিম ইঞ্জিনিয়ারিয়ারিং এর সাইট ম্যানাজার পরিচয়ে আতিকুল ইসলাম প্রথমেই এ প্রতিবেদকের ক্যামেরা বন্ধ করে কথা বলার জন্য হুমকি প্রদান করেন। একপর্যায়ে ক্যামেরা কেঁড়ে নেওয়ার জন্য তিনি এগিয়ে আসেন। কিছুক্ষণ পর তার মুঠোফোন এগিয়ে দিয়ে আব্দুল খালিক নামে স্থানীয় প্রভাবশালী এক আওয়ামী লীগ নেতা আব্দুল খালিক নাম উল্লেখ করে কথা বলার জন্য বলেন। এ প্রতিবেদকের মুঠোফোনে কল দেওয়ার কথা বলায় ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষের লোকজন চরম উত্তেজিত হয়ে পড়েন।

গড়কের অপর প্রান্তে হাসান এন্টারপ্রাইজের পক্ষে সাইট ম্যানজার পরিচয়ে নাম উল্লেখ না করে বলেন, আমরা নিয়ম অনুযায়ী কাজ করছি। স্থানীয় লোকজন কাজ তদারকি করছেন।

এ ব্যাপারে দক্ষিণ খুরমা ইউপি চেয়ারম্যান আব্দুল মছব্বির বলেন, পুকুর চুরির মত ঘটনা ঘটছে। কাজ না করার জন্য বলেছি। আমরা প্রয়োজনে নির্বাহী প্রকৌশলী এলজিইডি সুনামগঞ্জ বরাবর লিখিত অভিযোগ দায়ের করবো।

এ ব্যাপারে ছাতক উপজেলা এলজিইডি প্রকৌশলী আবুল মুনসুর মিয়া বলেন, গত বৃহস্পতিবার সরজমিনে পরিদর্শন করেছি। সড়কের কাজ সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে।

ওডি/

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড