• বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনীতে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন ১২৫ পরিবার   

  এস এম ইউসুফ আলী, ফেনী

২১ জানুয়ারি ২০২১, ২২:১২
অধিকার
ছবি : সংগৃহীত

ফেনীতে ভূমি ও গৃহহীনদের জন্য ১২৫ ঘর নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। এর আগে ১ হাজার ৮শত ৬৩ পরিবারকে জমিসহ ঘর দেওয়ার জন্য তালিকাভুক্ত করা হয়েছে। শনিবার (২৩ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীনদের মাঝে এসব ঘর দেওয়া কর্মসূচী উদ্বোধন করবেন।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করে জানান, এ উপলক্ষে ফেনীতে ১ম ও ২য় পর্যায়ে ১২৫টি ঘরের কাজ সম্পন্ন করে তালিকাভুক্ত পরিবারকে জমিসহ ঘরে বুঝিয়ে দেওয়া হচ্ছে। এদিন প্রত্যেক পরিবারের হাতে কবুলিয়াত দলিল, নামজারী খতিয়ানসহ অন্যান্য কাগজপত্র তুলে দেওয়া হবে।

তিনি আরও জানান, মুজিববর্ষ উপলক্ষে জেলায় ঘর ও এবং ভূমিহীন; এমন ‘ক’ শ্রেণির ১ হাজার ৮৬৩ পরিবারের নাম তালিকাভুক্ত করে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে। এর মধ্যে ফেনী সদরে ১৪৪, সোনাগাজীতে ১ হাজার ৩১৮, দাগনভূঞাতে ১৬২, ফুলগাজীতে ৮৯, ছাগলনাইয়ায় ১১২ এবং পরশুরামে ৩৮টি পরিবার রয়েছে।

নূন্যতম ২ শতক জমিতে ঘর প্রতি ১ লাখ ৭১ হাজার টাকা এবং পরিবহন বাবদ ৪ হাজার টাকা বরাদ্দ রয়েছে। প্রতিটি ঘর দুই কক্ষ বিশিষ্ট। সামনে বারান্দাসহ একটি রান্না ঘর ও সৌচাগার রয়েছে।

প্রত্যেকটি ঘরের চার পাশে দেয়াল এবং উপরে রঙ্গিন টিনের ছাউনি দেয়া রয়েছে। প্রত্যেক ঘরে বিদ্যুৎ সংযোগ, পানির ব্যবস্থা এবং এক ঘর থেকে আরেক ঘরে যাওয়ার জন্য পথ তৈরি করে দেয়া হয়েছে। আশ্রয়ণ প্রকল্প, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ও গুচ্ছগ্রাম প্রকল্প থেকে এসব ঘরের আর্থিক বরাদ্দ হয়েছে।

ফেনী জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. রুহুল আমিন জানান, ১ম পর্যায়ে গুচ্ছগ্রাম হতে জেলায় বরাদ্দকৃত মোট ৭০ টি এবং ২য় পর্যায়ে দুর্যোগসহনীয় ১৫৪টি ঘরের মধ্যে ৫৫টি ঘরের কাজ সম্পন্ন হয়েছে।

ঘর বরাদ্দে ভূমিহীন পরিবার নির্বাচন প্রসঙ্গে ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান বলেন, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের সুপারিশকৃত তালিকা মাঠ পর্যায়ে যাচাই-বাছাই করে চূড়ান্তভাবে প্রণয়ন করা হয়েছে।

কাশেম আলী( ৬২) নামের এক ভূমি ও গৃহহীন জানান,সে গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার ধুপনি এলাকার বাসিন্দা । ৪০ বছর আগে নদীগর্ভে বিলীন হয়ে গেছে তার বসত ঘর ।বিগত ৪০ বছর তারা বসবাস করে আসছেন ফেনী হরের সহদেবপুরে ।থাকেন ভাড়া করা এটি খুপড়ি ঘরে। পেশায় একজন ভাসমান হকার। দুই ছেলে ও দুই মেয়ে তার। ছেলেরা ঢালাই শ্রমিক। মেয়েরা বিবাহিত।

তার জীবনের স্বপ্ন ছিলো একখণ্ড জমি ও নিজের একটি ঘর । এই স্বপ্ন খুঁজে বেড়িয়েছেন জীবনের ৪০টি বছর। অবশেষে সেই স্বপ্ন সত্যি হলো। মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া গৃহহীন ও ভূমিহীনদের উপহার জমি ও পাকা ঘর পাচ্ছেন কাশেম আলী।জীবনের এতোগুলো দিন ঠিকানাহীন থাকা কাশেম আলীর চোখে-মুখে এখন শুধুই উচ্ছ্বাস।তিনি জানান, শেখের বেটি আমারে মাথা গুজার ঠাঁই কইরা দিছে।আমি আজ অনেক খুশি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড