• শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭  |   ১৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতে কাবু পঞ্চগড়ের চা-পাথর শ্রমিকরা

  এম মোবারক হোসাইন, পঞ্চগড়

১৪ জানুয়ারি ২০২১, ১২:৫৩
পাথর শ্রমিক
পঞ্চগড়ে তীব্র শীতে দুর্বিষহ জীবনযাপন করছে পাথর শ্রমিকরা (ছবি : দৈনিক অধিকার)

সকাল বেলায় সূর্য উঁকি দিলেও নেই রোদের তাপ। ক্রমাগত বয়ে চলেছে শীতের প্রকোপ। উত্তর দিক থেকে ধেয়ে আসা হিমেল বাতাস ও হাড় কাঁপানো শীতে কাবু হয়ে পড়েছে পঞ্চগড়ের স্থানীয় শ্রমিকরা। গতবারের মতো এবারও তীব্র শীত অনুভূত হচ্ছে প্রান্তিক এই জনপদে।

এ দিকে, কয়েকদিনের বিরতির পর আবারও কমতে শুরু করেছে পঞ্চগড়ের তাপমাত্রা। তাপমাত্রা কমে গিয়ে বেশ ঠান্ডা পড়েছে। ফলে স্থানীয় পাথর শ্রমিক, চা বাগানের শ্রমিক, কৃষক এই তিন শ্রেণির মানুষেরা শীতে দুর্বিষহ দিন পার করছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা গতকাল ছিল ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তবে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

সরেজমিন ঘুরে দেখা যায়, খড়কুটো জ্বালিয়ে আগুন পোহাচ্ছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষরা। তাদের হাতে এখনো পৌঁছায়নি তেমন শীতবস্ত্র। ফলে মানবেতর জীবনযাপন করছে তারা।

এই অঞ্চলে তাপমাত্রার পারদ নামতে শুরু করায় জনজীবনেও শীতের চেনা ছবি ফিরে এসেছে। সন্ধ্যার পরপরই শহরের অলিগলিতে আগুন জ্বেলে শীত নিবারণ করতে দেখা যায় অনেককে। রাত একটু গড়াতেই রাস্তা-ঘাট সুনসান হয়ে পড়ে। গত দু’দিন ধরে পঞ্চগড়ে এমন চিত্রেরই দেখা মিলছে।

এ দিকে ঠান্ডার কারণে শহরে শীতের পোশাকের বিক্রি বেড়েছে। ঘন কুয়াশা থাকার কারণে হেডলাইট জ্বালিয়ে গাড়ি চালাচ্ছে চালকরা।

শীতার্ত চা শ্রমিক আবদুল খালেক জানান, গত কয়েক দিন ধরে সকালে ও রাতে অনেক বেশি কুয়াশা পড়ে। তাই চা বাগানে কাজ করতে সমস্যা হয়।

পাথর শ্রমিক জাফর আলী দৈনিক অধিকারকে বলেন, শীতে খুব সকালে ওঠে মহানন্দা নদীর হিমশীতল পানিতে পাথর তুলতে ভীষণ কষ্ট হয়। কিন্তু গরীবের টানাপড়েনের সংসারে এ কাজ ছাড়া আর কি-ইবা করে পারি। অনেক সময় শ্বাসকষ্টে দু-চারদিন বিছানা পড়ে থাকতে হয়। পরবর্তীতে আবারও কাজের সন্ধানে নদীতে নেমে পড়তে হয়।

আরও পড়ুন : রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুন, পুড়ল ৫ শতাধিক ঘর

এ দিকে, পঞ্চগড় জেলার তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ দৈনিক অধিকারকে জানান, বৃহস্পতিবার সকাল ৯টায় পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। কয়েকদিন ধরে সকালে ও সন্ধ্যার পর ঘন কুয়াশা নামে। যা আরও কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড