• শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১, ১ মাঘ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নবাবগঞ্জে ত্বীন ফলের চাষ, কোটি টাকার স্বপ্ন দেখছে যুবক 

  নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি

১২ জানুয়ারি ২০২১, ১৬:৩০
ত্বীন
ছবি : দৈনিক অধিকার

কোভিড-১৯ এর আক্রমণে সারাবিশ্বে এর ভয়াবহ থাবা থেকে রক্ষা পায়নি গোটা দেশ। সরকারের কঠোর পদক্ষেপ স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসা সেবার কারণে দিন দিন ক্রমশ করোনা কমতে শুরু করেছে। গ্রীষ্ম কালীন এর চেয়ে শীতকালীন করোনার ঢেউ ঠেকাতে সরকার বিভিন্ন উদ্যোগে সফল ভাবে কাজ করে যাচ্ছে। গ্রীষ্ম কালীন সময়ে যখন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল তখন ঢাকা থেকে গ্রামের বাড়িতে ফিরে এসে অলস ও বেকার সময় অতিবাহিত না করে সুস্বাদু পুষ্টিকর ত্বীন ফলের বাণিজ্যিক ভাবে চাষ করে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার ৭নং দাউদপুর ইউনিয়নের মালারপাড়া গ্রামের মোজাম্মেল হকের ছেলে মতিউল ইসলাম।

সে কোটি টাকার স্বপ্ন দেখছেন। বাড়ি সংলগ্ন ৫বিঘা জমি ক্রয় করে ঢাকা গাজীপুর থেকে ত্বীন ফলের চারা নিয়ে এসে গড়ে তুলেছেন বাগানটি।

বাগান মালিক জানান রোপণের ৩ মাসের মধ্যেই গাছে ফল দেখা দিয়েছে। পরিপক্ব হলেই ঢাকার বাজারে ১ হাজার টাকা কেজি দরে ত্বীন ফল বিক্রি করে বাড়তি আয়ের স্বপ্ন দেখছেন।

মতিউল জানান, এ পর্যন্ত তার বাগানে ৩০ লাখ টাকা বিনিয়োগ হয়েছে। আবহাওয়া আর প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেলেই রপ্তানি যোগ্য ফলটি বাজারজাত করতে পারবেন বলে এমন ধারণা করেছেন সংবাদকর্মীদের নিকট।

হাসারপাড়া গ্রামের শহীদ বীর মুক্তিযোদ্ধা গোলজার হোসেন সাবুর পুত্র কায়সার পারভেজ মিলন জানান, মতিউল ত্বীন ফলের বাগান করে এলাকায় যুবকদের এখন প্রেরণার উৎস। সমস্ত দিন অনেকেই আসছে এ বাগান দেখতে। যেভাবে বাগানে যাবেন, নবাবগঞ্জ সদর থেকে দাউদপুর বাজারে পৌঁছে পশ্চিম দিকে ৩ কিলোমিটার মালারপাড়া গ্রাম। সেখানেই খোলা জমিতে শোভা পাচ্ছে মতিউলের ত্বীন ফলের বাগান। বাগান মালিকের স্ত্রী মোছা. সেলিনা সুলতানা জানান, স্বামী-স্ত্রী দুজনেই ঢাকায় ব্যবসা করত। করোনার কারণে ঢাকা থেকে গ্রামের বাড়িতে এসে অলস সময় না কাটিয়ে ত্বীন ফলের বাগান করেছেন। সুলতানা আরও জানান সেও বাড়িতে গৃহিণীর কাজের পাশাপাশি বাড়ি সংলগ্ন পতিত জমিতে বাণিজ্যিক ভাবে মাশরুম চাষ করেছেন।

ওডি/

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড