• শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রামীণ ঐতিহ্যের আরেক নাম ঘোড়ার দৌড়

  গাইবান্ধা প্রতিনিধি

১০ জানুয়ারি ২০২১, ২১:৫৫
ঘোড়া
ছবি : দৈনিক অধিকার

গাইবান্ধার পলাশবাড়ীতে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা খেলা অনুষ্ঠিত হয়েছে। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া এ ঐতিহ্য খেলা দেখতে আসেন দূর-দূরান্ত থেকে সব বয়সের হাজার হাজার মানুষ। এ খেলাকে কেন্দ্র করে গোটা হোসেনপুর এলাকা জুড়ে আনন্দ ও উৎসবে মেতে উঠে উৎসুক জনতা।

শনিবার (৯ জানুয়ারি) বিকালে উপজেলার হোসেনপুর ইউনিয়নের সাইনদহ আকবর নগর যুব ক্লাবের আয়োজনে সাইনদহ সবজিরবাজার এলাকায় এ খেলা অনুষ্ঠিত হয়।

এর আগে এ ঐতিহ্য ঘোড়া দৌর খেলা উদ্বোধন করেন গাইবান্ধা ৩ (পলাশবাড়ী -সাদুল্লাপুর) আসনের জাতীয় সংসদ সদস্য এ্যাডভোকেট উম্মে কুলসুম (স্মৃতি) পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় হোসেনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৌফিকুল আমিন মন্ডল টিটুর সভাপতিত্বে বক্তব্য রাখেন পলাশবাড়ী উপজেলা চেয়ারম্যান একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎসহ অন্যরা।

পরে নানা সাঁজে সজ্জিত হয়ে টকবগিয়ে খুরের আওয়াজ তুলে ছুটে যায় রঙ্গে -বেরঙ্গে ঘোড়া। সাঁজে সজ্জিত হয়ে ছুটে চলে ঐতিহ্যের ঘোড় দৌড় প্রতিযোগিতায়। এ খেলা উপভোগ করতে হোসেনপুর ইউনিয়ন বাসীসহ পার্শ্ববর্তী এলাকাগুলো থেকে হাজার হাজার মানুষ আসেন। ঘোড় দৌড় প্রতিযোগিতায় উপজেলা ও পার্শ্ববর্তী জেলা দিনাজপুর, ঘোড়াঘাট সহ ২০ টি ঘোড়া এ খেলায় অংশ নেয়।

উৎসবমুখর পরিবেশে ঘোড়ার দৌড় ও সাওয়ারীদের রণকৌশল উপভোগ করতে হাজির হয় হাজারো দর্শনার্থী। আয়োজকরা বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে ও বাংলার সংস্কৃতি মনে করিয়ে দেওয়া আর এলাকাবাসীকে আনন্দ দিতে আজকের এ আয়োজন।

এ ঘোড়া দৌর প্রতিযোগিতা তিনটি বিভাগে অনুষ্ঠিত হয়। প্রথম বিভাগে প্রথম হয় জাকারিয়া, দ্বিতীয় বিভাগে প্রথম হাবিজার, তৃতীয় বিভাগে প্রথম হয় বাদলের ঘোড়া বিজয়ী হয়। পরে বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতারণ করা হয়।

ওডি/

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড