• বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঁশখালীতে ৪টি অবৈধ ইটভাটা গুড়িয়ে দিল ভ্রাম্যমাণ আদালত

  বাঁশখালী প্রতিনিধি, চট্টগ্রাম

১০ জানুয়ারি ২০২১, ২০:১১
চট্টগ্রাম
ছবি : দৈনিক অধিকার

চট্টগ্রামের বাঁশখালীতে অবৈধভাবে লোকালয়ে গড়ে উঠা ৪ ইটভাটাকে পরিবেশগত ছাড়পত্র ও জেলা প্রশাসনের লাইসেন্স না থাকায় উচ্ছেদ করেছে ভ্রাম্যমাণ আদালত।

রবিবার (১০ জানুয়ারি) সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উপজেলার বাহারছড়া ইউপির ইলশা ও রত্নপুর গ্রামে এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মিজানুর রহমান ও পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আফজারুল হোসেন, র‌্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিসের যৌথ দল।

অভিযান সূত্রে জানা যায়, বাঁশখালী উপজেলার বাহারছড়া ইউনিয়নের রত্নপুর গ্রামে নবনির্মিত মো. আজিজের মালিকানাধীন ইটভাটাটি সম্পূর্ণরূপে গুড়িয়ে দিয়েছে। এছাড়াও মধ্য ইলশা গ্রামের অন্য ৩টি ইটভাটাকে বয়লার চিমনি ফুটো করে দেয়া হয়েছে। কাঁচা ইট ও ইটভাটাগুলোও ভেঙ্গে দেয়া হয়েছে।

গুঁড়িয়ে দেওয়া ইটভাটা গুলো হলো- উপজেলার বাহারছড়া ইউপির ইলশা গ্রামের মরর্তুজালী চৌধুরীর মালিকানাধীন চৌধুরী ব্রিকস-১, জামাল উদ্দীনের চৌধুরী ব্রিকস্-২, জয়নাল আবেদীন ঝনটুর মালিকানাধীন এম.বি.এম ও সদ্য নবনির্মিত আজিজ আহমদের মালিকানাধীন ১টি ইটভাটা সম্পূর্ণরূপে গুড়িয়ে দেয়া হয়।

অভিযানকারী দলের চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আফজারুল হোসেন জানান, 'ইটভাটাগুলোর কোনটিতেই জেলা প্রশাসনের লাইসেন্স, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। কয়লার পরিবর্তে ব্যবহার করা হচ্ছে কাঠ, জিকঝাক চিমনির পরিবর্তে বয়লারবধ চিমনি ব্যবহার করে বনের কাঠ পুড়ানো হচ্ছে।

এদিকে চট্টগ্রাম জেলা প্রশাসনের লাইসেন্স, পরিবেশের ছাড়পত্র, স্বাস্থ্য ও কৃষি অফিসের ছাড়পত্র বিহীন সরকারের নির্দেশিত পরিবেশ সম্মত জিকঝাক ইটভাটার পরিবর্তে পাহাড়ি কাঠ দিয়ে বয়লারের নির্মিত ইটভাটাগুলোতে ইট তৈরির কাজ চলছিল।

পরিবেশ অধিদপ্তরের কাছ থেকে অনেকবার নোটিশ দেওয়ার পরও ইটভাটার মালিকপক্ষ তা অমান্য করে পুনরায় ইটভাটা চালু করে। বাঁশখালীতে দীর্ঘদিন ধরে লঠমনি, চাম্বল, শেখেরখীল, বাহারছড়ায় ১০টি ইটভাটায় বনের কাঠ পোড়ানো হলেও অভিযান পরিচালিত হয়নি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড