• শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭  |   ১৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধামরাইয়ে 'বাটা' কোম্পানির শ্রমিকদের মানববন্ধন  

  ধামরাই প্রতিনিধি

০৯ জানুয়ারি ২০২১, ১৯:০৪
বাটা
ছবি : দৈনিক অধিকার

ঢাকার ধামরাইয়ে চাকরিতে পূণর্বহাল ও ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন করেছে জুতা কোম্পানি 'বাটা'র ২১০ জন শ্রমিক।

শনিবার (৯ জানুয়ারি) সকাল সাড়ে দশটার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাই প্রেসক্লাবের সামনে এ মানবন্ধন কর্মসূচী পালন করে ছাটাইকৃত শ্রমিকরা।

মানববন্ধনে শ্রমিকরা বলেন, তাদের চাকরির মেয়াদ থাকার পরেও জোরপূর্বক কাগজে স্বাক্ষর নিয়ে অন্যায়ভাবে ছাটাই করেছে বাটা কোম্পানি কর্তৃপক্ষ। তারা এরিয়া বিল না দিয়ে জোরপূর্বক অন্যায়ভাবে আমাদের ছাটাই করেছে।

তারা আরও বলেন, ধামরাইয়ের কারখানাটিতে প্রথমে লে-অফ ঘোষণা করা হয়। পরে শ্রমিকদের ডেকে নিয়ে জোরপূর্বক স্বাক্ষর নিয়ে ২১০ জন শ্রমিককে ছাটাই করে দেয় কর্তৃপক্ষ।

শ্রমিকরা এ সময় অভিযোগ করে বলেন, 'বাটা' নামের এ জুতা কোম্পানির নিয়ম অনুযায়ী কর্মরত শ্রমিকদের চাকরির মেয়াদ শেষে তাদের উত্তরাধিকারীরাই সেই পদে যোগদানের কথা রয়েছে। ২১০ জন শ্রমিককে জোরপূর্বক স্বাক্ষর নিয়ে ছাটাই করে তাদের ছেলে মেয়েদের নিয়োগ না দিয়ে, আট থেকে দশ লাখ টাকার বিনিময়ে অন্য লোকদের নিয়োগ দিচ্ছে বাটা কোম্পানির কিছু অসাধু কর্মকর্তা ও বাটা জুতা কোম্পানি শ্রমিক কর্মচারী ইউনিয়নের নেতাকর্মীরা।

এ ঘটনায় ছাটাইকৃত শ্রমিকরা বাটা কোম্পানির কর্মকর্তা ও কোম্পানি শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর নেতাদের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা দায়ের করেছেন।

ছাটাইকৃত শ্রমিক মোজাম্মেল হোসেন তার বক্তব্যে বলেন, আমাদের চাকরি থেকে ছাটাই করে নতুন করে শ্রমিক নিয়োগ দিচ্ছে। আমরা অনেক কষ্টে পরিবার নিয়ে দিনাতিপাত করছি। ছেলে মেয়েদের পড়ালেখার খরচ বহন করতে পারছি না।টাকার বিনিময়ে নতুন শ্রমিক নিয়োগ না দিয়ে আমাদের যেন পুনর্বহাল করা হয়।

জাকির হোসেন বলেন, শ্রমিক ছাটাইয়ের কথা শুনে দুই জন শ্রমিক ঘটনাস্থলেই স্ট্রোক করে মারা গেছে।

এসময় চাকুরিতে পুনর্বহাল না করা হলে যথাযথ ক্ষতিপূরণের দাবি জানান শ্রমিকরা।

বাটা জুতা কোম্পানি শ্রমিক ইউনিয়নের সভাপতি আহমেদ আলী ও সাধারণ সম্পাদক রেজাউল করিমকে একাধিকবার মোবাইলে ফোন দিলেও তারা কেউ ফোন রিসিভ করে নি।

এ বিষয়ে বাটা জুতা কোম্পানির সহকারী এইচ আর ম্যানেজার এনামকে শ্রমিক ছাটাই করা বিষয়ে ফোন দিলে তিনি নানা রকম তালবাহানা করে কোন তথ্য না দিয়ে ফোন কেটে দেয়।

ওডি/

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড