• বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিএডিসির বীজ কিনে প্রতারিত কৃষকরা

  সারাদেশ ডেস্ক

০৮ জানুয়ারি ২০২১, ১৬:৪৪
ছবি : প্রতীকী

গাইবান্ধার সুন্দরগঞ্জে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) বীজ ডিলারের কাছ থেকে নকল আলু বীজ কিনে প্রতারিত হয়েছেন কৃষকরা। বিএডিসির বস্তায় নকল আলু বীজ প্যাকেটজাত করে বিক্রি করায় কৃষকরা সর্বশান্ত হয়েছে বলে অভিযোগ ভুক্তভোগীদের। এতে বীজ পঁচে নষ্ট হয়ে যাচ্ছে আলুর গাছ। ক্ষতিগ্রস্ত কৃষকেরা প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উপজেলা কৃষি কর্মকর্তা ও বিএডিসির সিনিয়র সহকারী পরিচালকের কাছে লিখিত অভিযোগ দাখিল করেছেন।

ক্ষতিগ্রস্ত কৃষকদের অভিযোগ, বিএডিসির বীজ ডিলার সাধারণ আলু রিপ্যাক করে বীজ আলু হিসেবে বিক্রি করেন। এতে বিএডিসির বস্তায় নকল বীজ সরবরাহ করা হয়। ফলে নকল আলু বীজ কিনে প্রতারণার শিকার হয়েছেন অসংখ্য কৃষক।

জানা গেছে, উপজেলার মীরগঞ্জ বাজারের বিএডিসির অনুমোদিত বীজ ডিলার একরামুল হকের কাছ থেকে ২০০ বস্তা আলু বীজ কিনে রোপণ করেন সোনারায় ইউনিয়নের সোনারায় ও দহবন্দ ইউনিয়নের বামনজল গ্রামের প্রায় অর্ধশত কৃষক। এসব আলু বীজে অন্তত ৫০ বিঘা জমিতে রোপণ করা আলু গাছ পঁচে নষ্ট হয়ে গেছে। অধিকাংশ জমির আলু গাছ গজায়নি। প্রতি বিঘা জমিতে আলু চাষ করতে প্রতিটি কৃষকের ব্যয় হয়েছে প্রায় ৩৫ হাজার টাকা।

ক্ষতিগ্রস্ত কৃষক শাহাদাৎ হোসেন সরদার বলেন, ডিলার একরামুল হকের কাছ থেকে বিএডিসির আলু বীজ কিনে সাত বিঘা জমিতে রোপণ করেছি। কিন্তু নিম্নমানের বীজ হওয়ায় গাছ গজানোর পর পাতা শুকিয়ে মরে যাচ্ছে।

বিএডিসির বীজ ডিলার একরামুল হক এসব অভিযোগ অস্বীকার করে বলেন, আলু বীজ রোপণের পর চারা গজানোর পরে শুকিয়ে যাওয়ার দায় আমার নয়। আমি যে পেয়েছি তাই বিক্রি করেছি।

উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ রেজা-ই মাহমুদ বলেন, এ বিষয়ে দুটি অভিযোগ পেয়েছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড