• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেষ হলো রূপপুরে ১ম ইউনিটের রিয়্যাক্টর পিটের ফ্লোর নির্মাণ

  ঈশ্বরদী প্রতিনিধি, পাবনা

২৭ ডিসেম্বর ২০২০, ১৮:৫৭
ছবি : সংগৃহীত

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১’এর কান্টিলিভার ট্রাস থেকে রিয়াক্টর পিটের নিচের ফ্লোর পর্যন্ত প্রায় ২৬.৩০০ মিটার নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

রবিবার (২৭ ডিসেম্বর) দুপুরে আরএনপিপি বাস্তবায়নকারী প্রতিষ্ঠান রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ প্রকল্পের পরিচালক ও এএসই ইসি জেএসসি এর ভাইস প্রেসিডেন্ট সের্গেই লাস্টোস্কিন বলেন, “২০২০ সালের নির্মাণ লক্ষ্যমাত্রা অর্জনে আমরা সকল সম্ভাব্য পদক্ষেপ নিয়েছি। নির্মাণে নিয়োজিত কোম্পানি ট্রেস্ট রোজেম এলএলসি’র কর্মীরা এই বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১’এর কান্টিলিভার ট্রাস থেকে রিয়াক্টর পিটের নিচের ফ্লোর পর্যন্ত প্রায় ২৬.৩০০ মিটার নির্মাণ কাজ নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন করেছে। এই প্রকল্পের নির্মাণ কাজ ঠিক ভাবেই অগ্রসর হচ্ছে।”

রিয়াক্টর কম্পার্টমেন্টের ভেতরের প্রাথমিক সুরক্ষা ও এর সম্পুর্ণ ভার বহন করে রিয়াক্টরের কংক্রিটের পিট। এ কাজের পরবর্তী ধাপ হলো ২৬.৩০০ মিটার উচ্চতায় ফ্লোর নির্মাণ সম্পন্ন করা। এটি শেষ হলেই কেবল এনার্গোস্পেটসমন্তাঝ পিজেএসসি বিশেষজ্ঞগণ নকশা অনুযায়ী নির্ধারিত স্থানে রিয়াক্টর ভেসেলসহ অন্যান্য ভারী যন্ত্রপাতি স্থাপন করতে পারবে ।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দু’টি ইউনিটে ভিভিইআর-১২০০ রিয়াক্টর ব্যাবহার করা হয়েছে, যার মোট উৎপাদন ক্ষমতা ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ। ২৫ ডিসেম্বর ২০১৫’তে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে সাক্ষরিত এক চুক্তি ও নকশা অনুযায়ী ঢাকা থেকে ১৬০ কিলোমিটার দূরে পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হচ্ছে। এই নির্মাণ কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান এটমস্ট্রয়এক্সপোর্ট (রোসাটোমের প্রকৌশল শাখা)।

বাংলাদেশের প্রথম পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্যে নির্বাচন করা হয়েছে ভিভিইআর-১২০০ রিয়াক্টর । এই মডেলের রিয়াক্টর নভোভোরোনেঝ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দু’টি ইউনিটে সফলভাবে ব্যবহার করা হচ্ছে। এই ধরনের রিয়াক্টরগুলো জেনারেশন থ্রি প্লাস এবং সম্পুর্ণ আন্তর্জাতিক নিরাপত্তা মান অনুযায়ী নির্মিত। আন্তর্জাতিক আণবিক শক্তি এজেন্সি (আইএইএ) ও ন্যাশনাল রেগুলেটরি অথরিটি বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রত্যেকটি ধাপ গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড