• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঈশ্বরদীর নাজিম উদ্দীন স্কুলের নাম মুছে দিল ছাত্রলীগ

  ঈশ্বরদী প্রতিনিধি, পাবনা

০৮ ডিসেম্বর ২০২০, ১৯:৩০
অধিকার
স্কুলের নাম পরিবর্তনের দাবিতে বিক্ষোভ মিছিলে ছাত্রলীগ (ছবি : দৈনিক অধিকার)

পাবনার ঈশ্বরদীতে বাংলাদেশ রেলওয়ে সরকারি নাজিম উদ্দীন উচ্চ বিদ্যালয়ের নাম কালো কালি দিয়ে মুছে দিয়েছে ছাত্রলীগ। মঙ্গলবার (৮ ডিসেম্বর) বিকালে পোষ্ট অফিস মোড় থেকে বিক্ষোভ মিছিল নিয়ে ছাত্রলীগ নেতাকর্মীরা শহরের লোকো রোডে অবস্থিত ওই স্কুলের নাম মুছে দেয়। তারা বাংলা ভাষার বিরোধীতাকারী সেই খাজা নাজিম উদ্দীনের নাম পরিবর্তনের দাবি জানায়।

এ সময় উপজেলা ছাত্রলীগের সভাপতি রাকিবুল হাসান রনি বলেন, বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় ভীত হয়ে স্বাধীনতাবিরোধী শক্তি অপতৎপরতায় মেতেছে। তারা দেশের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে নতুন করে বিতর্কের সৃষ্টি করছে। ধর্মের অপব্যাখ্যা করে কেউ যদি দেশের ইতিহাস ও ঐতিহ্যকে নষ্ট করতে চায়, তাহলে তা কোনোভাবে সহ্য করা হবে না।

তিনি বলেন, বাংলা ভাষার প্রতি সম্মান রেখে স্কুলটির নাম পরিবর্তন করার প্রয়োজনীয় পদক্ষেপ আগামী রবিবারের মধ্যে না হলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

এর আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে।

প্রসঙ্গত, ১৯৪৮ সালের ২৩ ফেব্রুয়ারি পাকিস্তান গণপরিষদের সদস্য ধীরেন্দ্রনাথ দত্ত গণপরিষদে উর্দুর পাশাপাশি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি তুললে এর প্রবল বিরোধিতা করেন পূর্ব বাংলার তৎকালীন প্রধানমন্ত্রী খাজা নাজিম উদ্দীন। সে বছরের ২১ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) পাকিস্তানের গভর্নর জেনারেল মোহাম্মদ আলী জিন্নাহ ঘোষণা দেন 'উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা। সেই ঘোষণায় বাঙালি ছাত্রসমাজ বিক্ষোভে ফেটে পড়ে। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে এই আন্দোলনের মধ্যেই ১৯৫২ সালের ২৭ জানুয়ারি পল্টন ময়দানে পাকিস্তানের প্রধানমন্ত্রী খাজা নাজিম উদ্দীন এক ভাষণে জিন্নাহর কথারই পুনরুক্তি করেন। তার এই বক্তব্য ছাত্রদের আন্দোলনে আগুনে ঘি ঢেলে দেওয়ার মতো অবস্থা হয়। এরপর সর্বদলীয় কেন্দ্রীয় রাষ্ট্রভাষা কর্মী পরিষদ ২১ ফেব্রুয়ারি ঢাকায় সভা-সমাবেশের ডাক দেয়। প্রশাসন ২১ ফেব্রুয়ারি থেকে এক মাসের জন্য ১৪৪ ধারা জারি করে। ১৪৪ ধারা ভেঙেই ছাত্রজনতা ঢাকা বিশ্ববিদ্যালয়ে মিলিত হতে থাকলে পুলিশ তাদের ওপর গুলি চালায়। গুলিতে সালাম, বরকত, রফিক, শফিউরসহ অনেকে নিহত হন। মূলত খাজা নাজিম উদ্দীনের নির্দেশেই পুলিশ এই হত্যাযজ্ঞ চালায় বলে ধারণা করা হয়। অথচ রাষ্ট্রভাষা বাংলার শত্রু ঘৃণ্য সেই নাজিম উদ্দীনের নাম গত ৬৮ বছর ধরে ঈশ্বরদীবাসী বয়ে বেড়াচ্ছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড