• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরাজগঞ্জে চারটি মেছো বাঘের বাচ্চা উদ্ধার

  সিরাজগঞ্জ প্রতিনিধি

০৪ ডিসেম্বর ২০২০, ১১:১৩
মেছো বাঘের চারটি বাচ্চা উদ্ধার
কামারখন্দ থেকে মেছো বাঘের চারটি বাচ্চা উদ্ধার করেছে পরিবেশবাদী সংগঠন দ্য বার্ড সেফটি হাউস। (ছবি: সংগৃহীত)

সিরাজগঞ্জের কামারখন্দ থেকে মেছো বাঘের চারটি বাচ্চা উদ্ধার করেছেন পরিবেশবাদী সংগঠন দ্য বার্ড সেফটি হাউসের সদস্যরা। বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দুপুরে উপজেলার জামতৈল ইউনিয়নের কুড়া উদয়পুর এলাকা থেকে মেছো বাঘের বাচ্চাগুলো উদ্ধার করা হয়।

দ্য বার্ড সেফটি হাউসের চেয়ারম্যান মামুন বিশ্বাস বলেন, বেলা ১১টার দিকে ‘আমাদের সিরাজগঞ্জ’ ফেসবুক গ্রুপে মেছো বাঘের বাচ্চাগুলোর ছবি পোস্ট দেওয়া হয়। এটি আমাদের নজরে এলে সেখানে আমাদের লোকজনকে পাঠিয়ে মা হারা মেছো বাঘের বাচ্চাগুলো উদ্ধার করি। পরে রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবিরের পরামর্শ অনুযায়ী মেছো বাঘের বাচ্চাগুলো উদ্ধার করে নিজেদের হেফাজতে নিই। বাচ্চাগুলোকে দুধ খাওয়ানো হয়েছে।

তিনি আরও বলেন, এই প্রাণীটিকে ফিশিং ক্যাট বলা হয়। অনেক এলাকায় মেছো বাঘ নামেও ডাকা হয়। এরা মানুষকে আক্রমণ করে না, বরং মানুষ দেখলে পালিয়ে যায়। তাই এদের নিয়ে ভীত হওয়ার কিছু নেই। বাংলাদেশের প্রায় সর্বত্রই এই প্রাণীটির বিচরণ রয়েছে। জলাভূমি আছে এমন এলাকায় বেশি দেখা যায়। প্রাণীটি মাছ, ব্যাঙ, কাঁকড়া ছাড়াও পোকামাকড় ও ইঁদুর খেয়ে কৃষকের উপকার করে। জনবসতি স্থাপন, বন ও জলাভূমি ধ্বংস, পিটিয়ে হত্যা ইত্যাদি কারণে বিগত কয়েক দশকে এই প্রাণীটির সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড