• বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারি কর্মচারী উন্নয়ন পরিষদের দাবি বাস্তবায়নে সভা

  ভালুকা প্রতিনিধি, ময়মনসিংহ

২৬ নভেম্বর ২০২০, ১১:১০
আলোচনা সভা
১১ দফা দাবি বাস্তবায়নে সভা (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ সরকারি কর্মচারী উন্নয়ন পরিষদ ময়মনসিংহের ভালুকা শাখার উদ্যোগে ১১ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে পরিচিতি ও পরামর্শ সভা-২০২০ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৫ নভেম্বর) রাতে ভালুকা উপজেলা পরিষদের হলরুমে এই পরিচিতি ও পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। ওই পরামর্শ সভা আয়োজন করে বাংলাদেশ সরকারি কর্মচারী উন্নয়ন পরিষদ আহ্বায়ক কমিটির ভালুকা শাখা। এর আগে বুধবার (২৫ নভেম্বর) বিকালে ৩১ সদস্য বিশিষ্ট করে আহ্বায়ক কমিটি অনুমোদন দিয়েছেন ময়মনসিংহ বিভাগের বাংলাদেশ সরকারি কর্মচারী উন্নয়ন পরিষদের মো. ইকবাল হোসেন, মো. বেলায়েত হোসেন ও মো. আমিনুল ইসলাম।

কমিটিতে আহ্বায়ক হিসেবে ছিলেন ভালুকা উপজেলা নির্বাহী অফিসের মো. আবু সাঈদ এবং সদস্য সচিব হিসেবে ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কে.বি.এম তারেকুজ্জামান মিষ্টি।

সভায় বক্তব্য রাখেন, ময়মনসিংহ বিভাগের বাংলাদেশ সরকারি কর্মচারী উন্নয়ন পরিষদের প্রধান মো. আমিনুল ইসলাম, মো. বেলায়েত হোসেন মো. ইকবাল হোসেন ও ভালুকা উপজেলার মো. আবু সাঈদ প্রমুখ।

বক্তারা বলেন, দ্রুত নবম পে-কমিশন গঠন এবং পে-স্কেলের মাধ্যমে বেতন বৈষম্য নিরসন করতে হবে। তার আগে জীবনযাত্রার মান ও আয়-ব্যয়ের সংগতি সামঞ্জস্য রাখতে তিন হাতে ৮টি স্পেশাল ইনক্রিমেন্ট অথবা ৪০ শতাংশ মহার্ঘভাতা (সর্বনিম্ন ৫ হাজার টাকা), টাইমস্কেল, সিলেকশন গ্রেড, বেতন সমতাকরণ, ইবিক্রস, অগ্রিম ইনক্রিমেন্ট এবং বিশেষ গ্রেড প্রদান পূর্বের ন্যায় বহাল করতে হবে।

তারা বলেন, সচিবালয়ের ন্যায় পদ ও গ্রেড পরিবর্তন এবং বর্তমান ২০ গ্রেডের পরিবর্তে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারের প্রণয়নকৃত ১৯৭৩ সালের আলোকে বেতন বৈষম্য দুরকল্পে ১০টি গ্রেড বাস্তবায়ন করতে হবে। ১১ হতে ২০ গ্রেডের সরকারি কর্মচারীদের বাড়ি ভাড়া বেসিকের শতভাগ ও স্বল্পমূল্যে রেশন, ১১ হতে ২০ গ্রেডের কর্মচারীদের বিনাসুদে ৫০ লাখ টাকা গৃহনির্মাণ ঋণ দিতে হবে।

তারা আরও বলেন, ব্লক পদে পদোন্নতির সুযোগ দিয়ে সকল পদের পদোন্নতির ক্ষেত্রে নিয়োগ বিধি একমুখী করণ, কমন নিয়োগবিধিতে পদ সংখ্যা বৃদ্ধিসহ কমন পদে আন্ত:দপ্তর বদলি চালু করতে হবে। শতভাগ পেনশন সমর্পণ পূর্বের ন্যায় বহাল, পেনশনযোগ্য চাকরিকাল বর্তমানে প্রচলিত ৫-২৫ এর স্থলে ৫-২০ বছর এবং পেনশনের হার সর্বশেষ আহরিত বেতনের ৯০ শতাংশ এর স্থলে ১০০ শতাংশ।

এ উন্নতি করাসহ আনুতোষিক ১ টাকায় ৫শ টাকা নির্ধারণ, গ্যাস ও বিদ্যুৎ বিল ভাতা, ঝুঁকিপূর্ণ কাজে ঝুঁকি ভাতা এবং ওভার টাইম, চিকিৎসা, শিক্ষা, টিফিন ও যাতায়াত ভাতা বাস্তব সম্মতভাবে পুন:নির্ধারণ, আউটসোর্সিং নিয়োগ বিলুপ্তসহ কর্মরতদের চাকরি স্থায়ী করণ এবং উন্নয়ন প্রকল্পে সাকুল্যে বেতন ভোগীদের রাজস্ব খাতে স্থানান্তর করতে হবে বলে জানিয়েছেন সরকারি কর্মচারীদের দাবি-দাওয়া।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড